বান্দরবানে সীমান্তবাসীদের রক্ষায় আশ্রয়কেন্দ্র খুলেছে প্রশাসন


নিজস্ব প্রতিবেদক    |    ০৬:২৯ পিএম, ২০২৪-০২-০৬

বান্দরবানে সীমান্তবাসীদের রক্ষায় আশ্রয়কেন্দ্র খুলেছে প্রশাসন

মিয়ানমারের অভ্যন্তরে জান্তা বাহিনী এবং সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে ব্যাপক সংঘর্ষ চলছে। সীমান্ত এলাকায় এসে পড়ছে মর্টার শেল ও গোলা। এমন পরিস্থিতিতে সীমান্ত এলাকার বাসিন্দাদের জন্য আশ্রয়কেন্দ্র খুলেছে বান্দরবান জেলা প্রশাসন।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন সীমান্ত পরিদর্শনে এসে এসব কথা জানান।

বান্দরবানের জেলা প্রশাসক জানান, মিয়ানমারে চলমান সংঘর্ষের জেরে উত্তেজনা চলছে বাংলাদেশ সীমান্তে। তাই আমরা সীমান্ত এলাকার মানুষের জন্য ২টি আশ্রয় কেন্দ্র খুলেছি। আমাদের আহ্বান সীমান্ত এলাকার মানুষজন যাতে আশ্রয়কেন্দ্রে চলে যান। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও কথা হয়েছে যদি ঝুঁকিপূর্ণ মনে হয় তাহলে সবাইকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাব।

তিনি বলেন, মিয়ানমার থেকে যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে তাদের ফেরত পাঠানো বা পুশব্যাক করার জন্য কার্যক্রম শুরু হয়েছে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমরা আশা করছি তাদের ফেরত পাঠানোর কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে পারব।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তের পরিস্থিতি আগের চেয়ে কিছুটা নিয়ন্ত্রণে এসেছে বলেও জানান জেলা প্রশাসক।

বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন বলেন, বিজিবি, পুলিশ, গোয়েন্দা সংস্থা ও জেলা প্রশাসক একসঙ্গে কাজ করছি। বিজিবির কাছ থেকে যে ধরনের সহায়তা চাওয়া হচ্ছে আমরা তা করছি। আরও সহায়তা লাগলে করবো।

পুলিশ সুপার আরও বলেন, আমরা সবচেয়ে বেশি জোর দিচ্ছি রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে। এই এলাকার মানুষের নিরাপত্তা দেওয়ার জন্য আমরা কাজ করে যাচ্ছি। ইতিমধ্যে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করেছি। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য আমরা কাজ করে যাচ্ছি।