পরিবেশ-বন ও জলবায়ু বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি দীপংকর তালুকদার


নিজস্ব প্রতিবেদক    |    ১১:৫১ পিএম, ২০২৪-০২-০৬

পরিবেশ-বন ও জলবায়ু বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি দীপংকর তালুকদার


আবার সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মনোনীনত হয়েছেন রাঙামাটি থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য দীপংকর তালুকদার। এবার তিনি পাহাড়ের মানুষের আশা জাগিয়ে পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মনোনীত করা হয়েছেন।

এমপি দীপংকর তালুকদার এর আগে একাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলে তারও আগে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান হিেিসব দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ¯œাতোকত্তর ডিগ্রী নেওয়া এই বর্ষিয়ান রাজনীবিদন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য।

সোমবার সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতার অনুমতিক্রমে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী দ্বাদশ জাতীয় সংসদের স্থায়ী কমিটি গঠন করার লক্ষ্যে প্রস্তাব উত্থাপন করলে তা জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়। এবার সংসদীয় কমিটিগুলোর মধ্যে একটিতে স্বতন্ত্র সংসদ সদস্যকে সভাপতি করা হয়েছে। এ সময় স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

কমিটিগুলোর মধ্যে সংবিধান ও কার্যপ্রণালি বিধি অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পিটিশন কমিটির সভাপতি ও ডেপুটি স্পিকার মো.শামসুল হক টুকু লাইব্রেরি কমিটির সভাপতি মনোনীত হয়েছেন।

দীপংকর তালুকদার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মনোনীত হওয়ায় রাঙামাটি জেলা আওয়ামী লীগ ও রাঙামাটি প্রেসক্লাবসহ ও বিভিন্ন সামাজিক সংগঠন শুভেচ্ছা জানিয়েছেন।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মনোনীত হয়েছেন নূরুল ইসলাম নাহিদ, ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো.হুছামুদ্দিন চৌধুরী,যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহসান রাসেল,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আসাদুজ্জামান নূর,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম,মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিন,মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. রফিকুল ইসলাম বীর উত্তম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি টিপু মুন্সী,মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শ ম রেজাউল করিম,কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক,পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মনোনীত হয়েছেন আ স ম ফিরোজ।