বিভিন্ন সরকারী সম্পত্তি ও গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট বান্দরবানে সাম্প্রতিক বন্যায় বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন বন বিভাগ


নিজস্ব প্রতিবেদক    |    ০৮:০১ পিএম, ২০২৩-০৮-২৩

বিভিন্ন সরকারী সম্পত্তি ও গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট বান্দরবানে সাম্প্রতিক বন্যায় বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন বন বিভাগ

এবারের বন্যায় বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হয়েছে বান্দরবান বন বিভাগ। বন বিভাগ বান্দরবান এর তথ্যমতে, গত ৬-৯ আগস্ট বান্দরবানে অতিবৃষ্টি আর বর্ষণের ফলে বন্যার পানি প্রবেশ করে বন বিভাগ বান্দরবান এর বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় এবং সদর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের স্টোর রুম পানিতে প্লাবিত হয়ে বিভিন্ন সরকারী সম্পত্তি ও গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট হয়ে যায়। বন বিভাগ বান্দরবান এর সদর রেঞ্জ কর্মকর্তা সুলতান মাহমুদ হাওলাদার জানান, এবারের বন্যায় বন বিভাগ বান্দরবানের প্রচুর ক্ষতি হয়েছে। বন্যার পানি হঠাৎ করে বৃদ্ধি পেয়ে অফিসে প্রবেশ করে এবং অফিসের ৪টি কম্পিউটার, ৪টি প্রিন্টার, ২টি স্ক্যানার, ৬ সেট সোফা, ১টি ল্যাপটপ, ১টি এসি, ১টি এলইডি টিভি, ১২টি ফ্যান, ১টি জীপ গাড়ী, ১টি পিকআপ গাড়ী, ৭টি মোটর সাইকেল, ৬টি সিসি ক্যামেরা, ১টি ডিজিটাল হাজিরা মেশিন, বিক্রয় ও বিতরনের জন্য রাখা ৯ হাজার নার্সারীর চারা এবং ৪৯৬টি বাগানের চারাসহ বহু মুল্যবান আসবাবপত্র এবং বিবিধ দ্রব্যাদি পানিতে নষ্ট হয়ে যায়। বন বিভাগ বান্দরবান এর সদর রেঞ্জ কর্মকর্তা সুলতান মাহমুদ হাওলাদার আরো জানান, প্রাথমিকভাবে আমরা একটি ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করেছি যার আর্থিক ক্ষতির পরিমান প্রায় ৩৪ লক্ষ ৪৪ হাজার ২শত টাকা।
এদিকে পাল্পউড প্ল্যান্টেশন বিভাগ, বান্দরবানের রেঞ্জ কর্মকর্তা অভিজিত কুমার বড়ুয়া জানান, সাম্প্রতিক বন্যায় পাল্পউড প্ল্যান্টেশন বিভাগের বন কর্মকর্তার কার্যালয়ের নিচতলার সিড়িঁর নিচে ষ্টোর রুমে সংরক্ষিত নথি পত্রাদি ও বিভিন্ন মুড়ি বহিসহ পানিতে তলিয়ে নষ্ট হয়ে যায় এবং রেস্ট হাউস ও রেস্ট হাউসের নিচতলার ষ্টোর রুম পানিতে প্লাবিত হয়ে যায়। তিনি আরো জানান, হঠ্যাৎ করে পানি অফিসে ঢুকে যাওয়ায় জলাবদ্ধতার কারণে সরকারি অনেক নথিপত্র, আসবাবপত্র, বৈদুতিক সরঞ্জাম নিরাপদে সরানো যায়নি। তাছাড়া রেস্ট হাউস পানিতে নিমজ্জিত থাকায় অনেক সরকারি সম্পদ ক্ষতিগ্রস্থ ও বিনষ্ট হয়েছে।
এদিকে বন বিভাগ বান্দরবান এর বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় এবং সদর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের পাশাপাশি বন্যার পানিতে প্লাবিত হয়ে বহু সরকারি সম্পত্তি ক্ষতি হয়েছে রুমা রেঞ্জ, থানচি রেঞ্জ, বেতছড়া রেঞ্জ, পাইন্দু রেঞ্জ, চেমী রেঞ্জ, রোয়াংছড়ি রেঞ্জ, পলি রেঞ্জ, পাইক্ষ্যং রেঞ্জ, মিবাক্ষ্যা রেঞ্জ, রেমাক্রী প্রাংসা রেঞ্জ সহ অন্যান্য রেঞ্জে।