থানচিতে ম্যালেরিয়ায় প্রকোপ বেড়েছে: আরও এক শিশুর মৃত্যু


নিজস্ব প্রতিবেদক    |    ০৩:৫৭ পিএম, ২০২৩-০৭-১০

থানচিতে ম্যালেরিয়ায় প্রকোপ বেড়েছে: আরও এক শিশুর মৃত্যু

বান্দরবানের থানচিতে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে লেংরাই ম্রো নামে নয় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। সোমবার (১০ জুলাই) দুপুরে থানচি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে মারা যায় শিশুটি। এর আগেই ম্যালেরিয়া আক্রান্ত হয়ে ২ জন মোট তিন জন মারা গেছে। নিহত লেংরাই ম্রো(৯) থানচি সদর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে কাইথাং ম্রো পাড়া ইংয়েন ম্রো ছেলে।

কর্তব্যরত চিকিৎসক ডা: মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান জানান, শিশুটি কয়েকদিন আগেই স্বাস্থ্য কর্মী ম্যালেরিয়া চিকিৎসা শিশুটি বাড়ীতে দিয়েছিল কিন্তু শিশুটি বাবা মা অসুস্থ হওয়া অন্য বাড়ীতে রেখে গিয়েছিল সে সময় ম্যালেরিয়া ডোজ পরিপুর্ন খাওয়ানো যায় নি সে জন্য শিশুটি মারা গেচ্ছে। জানা যায়, বর্ষাকাল শুরুর আগেই বান্দরবানের থানচির দুর্গম এলাকায় দেখা দিয়ে ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব। নানা প্রতিকূলতায় রোগীরা পাচ্ছেন না জরুরি চিকিৎসা সেবা ও ওষুধ।

দুর্গম এলাকায় যাতায়াত ব্যবস্থা সহজ না হওয়ায় ও মোবাইলের নেটওয়ার্ক না থাকায় প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন এই এলাকাগুলো। তবে তাদের মধ্যে বেশ কয়েকজন স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্স এর ভর্তি করা হয়েছেন। স্থানীয় লোকজন জানান, বর্ষায় মশার উপদ্রব বেড়ে যাওয়ায় মশার কামড়ে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে।

এদিকে উপজেলার ৪ টি ইউনিয়নের মোট ৬৬ টি পাহাড়ে ক্ষুদ্রনৃগোষ্ঠি গ্রামকে ম্যালেরিয়া জোন হিসবে চিহ্নিত করা হয়েছে। থানচি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ জানান, গত এক সপ্তাহে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে প্রায় ৪০ জন স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি হয়েছে। অনেকে সুস্থ হয়ে বাড়ীতে ফেরত চলে গেচ্ছে বাকিদের চিকিৎসা চলছে।