লামায় ম্রো ঘরের অগ্নিসংযোগ ও হামলার অভিযোগ উঠেছে রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি বিরুদ্ধে


বান্দরবান    |    ০৫:১৭ পিএম, ২০২৩-০১-০২

লামায় ম্রো ঘরের অগ্নিসংযোগ ও  হামলার অভিযোগ উঠেছে রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি বিরুদ্ধে

গেল বেশ কয়েকমাস ধরে লামার রাবার ইন্ডাস্ট্রির অত্যাচার নিপীড়নে শিকার হয়েছেন রেংয়েন কারবারী পাড়াসহ বেশ তিন গ্রামের অর্ধ শতাধিক পাড়াবাসী। ৪০০ একর জায়গায় জুড়ে দখলে নিতে মরিয়া হয়ে উঠে পড়েছে রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি। একের পর এক অপকর্মে তান্ডব চালিয়ে তিন শতাধিক গ্রামের মানুষকে পথে বসিয়েছেন রাবার কোম্পানি। অভিযোগ উঠেছে রেংয়িন পাড়া গ্রামের ৭টি বাড়িতে অগ্নিসংযোগ, হামলা ও লুটপাট সহ নানা  কর্মকান্ড চালিয়েছে লামা রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি। 
খোজ নিয়ে জানা গেছে, রবিবার দিবাগত-রাত  লামা রাবার ইন্ডাস্ট্রিজ'র দ্বায়িত্ব প্রাপ্ত দেলোয়ার, নুরু ও মহসিনের নেতৃত্বে বাগানের শ্রমিক ও ৪ ট্রাক বহিরাগত ভাড়াটেসহ  প্রায় ২শত জনের  অধিক মিলিত হয়ে অগ্নি সংযোগ, হামলা, ভাংচুর ও লুটপাট চালানো হয় রেংয়েন পাড়া গ্রামে। এছাড়াও দুইঠেঙ ম্রো, রেঙনক, রেংইয়ুঙ ম্রো, লাংরুঙ, চিতলিত ম্রো ও ইয়ংরিঙ ম্রো’র ঘর ও ঘরের সোলার-ব্যাটারিসহ জিনিসপত্র ভেঙে চুরমার করে দেয়।
ঘটনাস্থলে বেশ কয়েকজন গ্রামবাসীকে মারধর ও পালিত পশু ছাগল, সহ চাউল পর্যন্ত চুরি করে নিয়ে গেছে এই কোম্পানি হামলাকারীরা। 
ভুক্তভোগীরা হলেন,  চামরুম ম্রো, চিংচ্যং ম্রো, রেঙয়িং ম্রো, লাংনক ম্রো, তারা সরই ইউনিয়নের রেংঙয়িং কারবারি পাড়া বাসিন্দা।
প্রত্যক্ষদর্শী রেঙয়িন কার্বারি জানান, লামা রাবার ইন্ডাস্ট্রিজ’র কয়েকশ লোক গভীর রাতে এসে গ্রামের ভিতর তান্ডব চালায়। এসময় ৭টি বাড়িতে আগুন দেয়। শুধু তাই নয় আমাদের পালিত পশু ছাগল,মুরগীসহ ব্যবহৃত মোবাইলে চুরি করে নিয়ে যায়। আমরা এখন দিশেহারা। 
পাশ্ববর্তী লাংক পাড়া গ্রাম প্রধান( কারবারি)  লাংক ম্রো জানান, তিনটি ভরা ট্রাক প্রায় ৩শত মত লোক  এসে আগুন পুড়িয়ে দেই। প্রায় ৯টি পরিবারের ঘর পূড়ে গেছে। সাথে মুরগী ছাগল ও নিয়ে গেছে। তারা সবাই লামা রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি লোক বলে জানান তিনি।
এদিকে  গত বছর (২০২২) ৯ এপ্রিল থেকে লামা রাবার ইন্ডাস্ট্রিজ সরই ইউনিয়নের রেংয়েন কার্বারি (ম্রো) পাড়া, লাংকম কার্বারী (ম্রো) পাড়া ও জয়চন্দ্র ত্রিপুরা পাড়াবাসীদের ভোগদখলীয় ৪০০ একর জুমভূমি জবরদখলের চেষ্টা চালিয়ে আসছে। ইতোমধ্যে আগুন দিয়ে জুমভূমি পুড়িয়ে দেওয়া, পানির উৎসে বিষ প্রয়োগ, ভূমি রক্ষা আন্দোলনের নেতার ওপর হামলা, মিথ্যা মামলাসহ বিভিন্ন উৎপীড়নমূলক কর্মকাণ্ড চালিয়ে পাড়াবাসীদের উচ্ছেদের চেষ্টা চালিয়েছে রাবার কোম্পানির লোকেরা। তাদের এই কর্মকাণ্ডের হাজারটা অভিযোগও রয়েছে।
সরই ইউপি চেয়ারম্যান মো.ইদ্রিজ কোম্পানী বলেন, রাতে আগুন দিয়েছে সেটা শুনেছি। কিন্তু রাবার মালিক পক্ষ অস্বীকার করেছে তাদের লোক যায়নি। ঘটনা ব্যাপারে আমি ১০০% সিওর নাহ।
ইউপি থেকে  কোন সহযোগিতা রয়েছে কিনা এব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, এখন ইউনিয়ন থেকে কোন সহযোগীতা করতে পারছি নাহ। ব্যাক্তিগত ভাবে সহযোগীতা করা যেতে পারে। তবে আমি এখন ঢাকায়।
এব্যাপারে লামা রাবার ইন্ডাস্ট্রির কোম্পানি কামাল সাথে একাধিকবার যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ করেননি।
লামা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শহিদুল ইসলাম জানান, অগ্নিসংযোগ ঘটনাটি ব্যাপারে আমি নলেজে নাই। খোজ নিয়ে জানাচ্ছি। 
লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা জাবেদ কায়সার বলেন, গতকাল আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাটি ব্যাপারে জানিয়েছেন।  লিখিত একটা অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে সহযোগীতা ব্যাপারে আমরা চেষ্টা চালাচ্ছি।