“এস আমানত”সয়াবিন তেল লিটারে ৩০০গ্রাম কম,বিক্রেতাকে জরিমানা


নিজস্ব প্রতিবেদক    |    ০১:৩৮ এএম, ২০২২-০৫-২৪

“এস আমানত”সয়াবিন তেল লিটারে ৩০০গ্রাম কম,বিক্রেতাকে জরিমানা

খাগড়াছড়ির রামগড়ে ১ লিটারের সয়াবিন তেলের বোতলে ৩০০ গ্রাম তেল কম থাকায় একজন বিক্রেতাকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার (২৩ মে) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার এই আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, এস আমানত নামে একটি কোম্পানির মোড়কে সেলসম্যান (বিক্রয় প্রতিনিধি) মালেক হায়দার সোমবার দুপুরে রামগড় পৌরসভার চৌধুরীপাড়া এলাকায় দোকানদারদের কাছে লিটার প্রতি ২১০ টাকা মূল্যে সয়াবিন তেল বিক্রি করছিলেন।

বোতলের গায়ে এক লিটার লেখা থাকলেও ওজনে ৩০০ গ্রাম তেল কম পাওয়া যায়।

ভোক্তাদের পক্ষ থেকে বিষয়টি উপজেলা প্রশাসনকে অবহিত করার পর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাতের নির্দেশে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযানে নামেন। চৌধুরীপাড়া এলাকা থেকে সয়াবিন তেলসহ ওই সেলসম্যানকে আটক করেন আদালত। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা মজুমদার বলেন, ‘বোতলের গায়ে এক লিটার লেখা থাকলেও ওজনে ৩০০ গ্রাম তেল কম রয়েছে। এটি ভোক্তা অধিকার আইনের লঙ্ঘন। অভিযোগ প্রমাণিত হওয়ায় এস আমানত কোম্পানির সেলসম্যান মালেক হায়দারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

মালেক হায়দার জানান, ফটিকছড়ির হেঁয়াকো বাজারের মনির হোসেন এস আমানত সয়াবিন তেলের ডিলার। এই ডিলারের সেলসম্যান হিসেবে তিনি চাকরি করেন।