শেখ রাসেলের জন্মদিনে কাপ্তাই হ্র্রদে ঐতিহ্যবাহী নৌকা বাইচ


আলমগীর মানিক    |    ০৯:১০ পিএম, ২০২৩-১০-১৮

শেখ রাসেলের জন্মদিনে কাপ্তাই হ্র্রদে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

আলমগীর মানিক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিনের আনন্দ উদযাপনে প্রতি বছরের ন্যায় এবছরও রাঙামাটির কাপ্তাই হ্রদে ঐতিহ্যবাহি শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা অনু্িষ্ঠত হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বিকেলে রাঙামাটি কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন কাপ্তাই হ্রদে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের পৃষ্টপোষকতায় ও রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় “শেখ রাসেল স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

হাজারো দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় কাপ্তাই হ্রদের মধ্যবর্তী বড়ইটিলা হতে রাঙামাটি কেন্দ্রীয় শহীদ মিনারের সম্মুখ পর্যন্ত সীমানায় অনুষ্ঠিত ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতায় ৪ গ্রুপের পৃথক আয়োজন করা হয়। 

নৌকা বাইচে চারটি বিভাগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে দু’জনের মহিলা ডিঙ্গি নৌকায় প্রথম স্থান অর্জন করে শর্মিলা ত্রিপুরার দল। দ্বিতীয় স্থান অর্জন করে শেফালী চাকমার দল। তৃতীয় স্থান অর্জন করে পদ্মা দেবীর দল। পুরুষ দুই জনের সাম্পানে প্রথম স্থান অর্জন করে মো. জামাল উদ্দিনের দল। দ্বিতীয় স্থান অর্জন করে জলকান্তি ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন করে মো. জিহাদের দল।

এছাড়া ১৫ জনের মহিলা বড় নৌকায় প্রথম হয় সুমিতার ত্রিপুরার দল, দ্বিতীয় হয় আলো ত্রিপুরার দল ও তৃতীয় হয়েছে চিকনা ত্রিপুরার দল। ২১ জনের পুরুষ বড় নৌকায় প্রথম স্থান অর্জন করে চিরমনি ত্রিপুরার দল, দ্বিতীয় স্থান অর্জন করে শংকর ত্রিপুরার দল ও তৃতীয় স্থান অর্জন করে প্রশান্তি ত্রিপুরার দল। অনুষ্ঠানে বড় নৌকায় প্রথম স্থানকারী দলকে ৫০ হাজার টাকা, দ্বিতীয় স্থানকারী দলকে ৩৫ হাজার ও তৃতীয় স্থানকারী দলকে ২৫ হাজার টাকা পুরস্কার দেয়া হয়। 

রাঙামাটির জেলা প্রশাসক মোশারফ হোসেন খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

এসময় উক্ত অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান (সাবেক রাষ্ট্রদূত) সুপ্রদীপ চাকমা,বিশেষ অতিথি রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান’সহ বিভিন্ন পর্যায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সঞ্চালক লিটন দেব এর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন নৌকা বাইচ আহ্বায়ক কমিটির সদস্য সচিব হাজি মুছা মাতব্বর।