দূর্গম পাহাড়ে অভিযানে কুকিচিন-জঙ্গিসহ আটক-১০,অস্ত্র-গুলি উদ্ধার


নিজস্ব প্রতিবেদক    |    ০৩:৩৪ পিএম, ২০২২-১০-২১

দূর্গম পাহাড়ে অভিযানে কুকিচিন-জঙ্গিসহ আটক-১০,অস্ত্র-গুলি উদ্ধার

রাঙ্গামাটি ও বান্দরবানের বিভিন্ন অঞ্চল হতে নতুন জঙ্গি সংগঠন "জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়া'র ৭ জন এবং কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সন্ত্রাসী সংগঠনের  ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেফতার করেছে র‍্যাব। তাদের কাছ থেকে বিপুল পরিমান অস্ত্র ও গোলাবারুদসহ সামরিক সরঞ্জাম উদ্ধার করেছে।

শুক্রবার (২১অক্টোবর) দুপুরে সাংবাদিকদের  ব্রিফ করেন বান্দরবান মেঘলাস্থ বান্দরবান পার্বত্য জেলা পরিষদ হলরুমে  র‍্যাবের লিগ্যাল আ্যন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।

তিনি বলেন, সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন "জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া"র শীর্ষনেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু করা হয়। জঙ্গি বাদে জড়িয়ে নতুন করে কথিত হিজরতের নামে বিভিন্ন এলাকা থেকে ঘরছাড়া তরুনরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকা আস্তানায় আশ্রয় নেয়।  এসব আস্তানায় হিজরত করা তরুনদের ভারী অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়।

সম্প্রতি উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্ধেশ হওয়া ১৯ জেলার  ৫৫জনের তালিকা প্রকাশ করে। তাদের মধ্যে ৩৮জনের নাম ঠিকানা প্রকাশ করে র‍্যাব।
অতিসম্প্রতি ভারত ও মিয়ানমার সীমান্তবর্তী দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুন জঙ্গিকে প্রশিক্ষণ দিচ্ছিল সন্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) বা কুকিচিন ন্যাশনাল আর্মি (কেএনএ)।


এরই ধারাবাহিকতায় বিগত কয়েকদিন যাবৎ  টানা অভিযান চালিয়ে র‍্যাব গতকাল রাতে রাঙামাটি বিলাইছড়ি সাইজাম ও বান্দরবান রোয়াংছড়ি বাজার এলাকায় র‍্যাব -৭ ও র‍্যাব-১৫ যৌথ অভিযানে জঙ্গী সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া"র ৭ জন এবং পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী  সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এর ৩ জনসহ মোট ১০ জন গ্রেফতার করা হয়।গ্রেফতারকৃতরা হলেন সৈয়দ মারুফ আহমদ প্রকাশ মানিক (৩১), ইমরান হোসেন প্রকাশ শাওন (৩১),কাওসার প্রকাশ শিশির (৪৬) জাহাঙ্গীর আহমেদ প্রকাশ জনু (২৭) মোঃ ইব্রাহিম প্রকাশ আলী (১৯),আবু বক্কর সিদ্দিক প্রকাশ বাপ্পি, রুফু মিয়া (২৬) যৌথান সাং বম (১৯)স্টিফফেন বম (১৯),মালসম বম (২০) উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে এসবিবিএল বন্দুক ৯টি, ৫০ রাউন্ড গুলি,কার্টুজ কেইস ৬২টি, হাত বোম্ব ৬টি,কার্টুজ ১টি, বেল্ট ২টি,দেশীয় পিস্তল ১টি,ওয়াকিটকি ১,ওয়াকিটকি চার্জার ৩টি proposed map of khuki-Chin State লেখা ১০টি মানচিত্র ও অন্যান্য ব্যবহার্য সরঞ্জামাদি।

পাহাড়ে নামে-বেনামে অন্যান্য সশস্ত্র সংগঠনগুলোর ব্যাপারে কি পদক্ষেপ নিয়েছেন এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, পাহাড়ে অস্ত্রধারী সন্ত্রাসী যে সব সংগঠন রয়েছে। তাদেরকে বাংলাদেশের প্রচলিত আইন অনুসারে আইনশৃংখলা বাহিনী সেই পদক্ষেপ গ্রহণ করবে। সন্ত্রাসীদের সাথে বাইরের দেশের কোন সংগঠনের সাথে যুক্ত আছে কিনা প্রশ্ন করা হলে, এব্যাপারে গোয়েন্দা সংস্থা তদন্ত করছে বলে জানান।

সংবাদ সম্মেলনে জামাতুল আনসার ফিল হিন্দাল  শারক্বীয়া"র উপদেষ্টা শামীম মাহাফুজ বর্তমানে তার অবস্থান সম্পর্কে জানতে চাইলে এই কর্মকর্তা জানান, গ্রেফতারকৃতদের থেকে দেওয়া তথ্যমতে, কিছুদিন পূর্বে প্রশিক্ষণ ক্যাম্পে হয়তো গিয়েছিলেন। এখন সেখানে নাই এই পযর্ন্ত তথ্য পেয়েছেন বলে জানান তিনি। 

এসময় আরো উপস্থিত ছিলেন র‍্যাব-৭অধিনায়ক লেঃকঃ ইউসুফসহ র‍্যাবের উর্ধ্বতন কর্মকর্তাগন ও বিভিন্ন প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিক বৃন্দ।