দীর্ঘদিন পর বান্দরবানে সংস্কার হচ্ছে হাসপাতাল সড়ক


নুরুল কবির    |    ১১:৩০ পিএম, ২০২২-০৮-১৫

দীর্ঘদিন পর বান্দরবানে সংস্কার হচ্ছে হাসপাতাল সড়ক

দীর্ঘদিন ধরে পৌর শহরের বাজারের চৌধুরী মার্কেট থেকে শুরু করে ক্যাচিংঘাটা পর্যন্ত সড়ক খানাখন্দে ভরা। এ সড়কের বেশিরভাগ সড়কের বেহাল দশা বেশিরভাগই ভাঙ্গা, ফলে রোদ থাকলে ধুলোয় একাকার হয় আর বৃষ্টি হলে হয় কাদা। ফলে এসব সড়কে চলাচল করতে ভোগান্তি পোহাতে হয় হাজার হাজার পৌরবাসীকে। তবে অবশেষে ১হাজার ৮২ ফুট দৈঘ্য ও ২২ ফুট প্রস্তর সড়ক সংস্কার শুরু হওয়ায় স্বস্তি ফিরেছে বান্দরবান পৌরসভার ৬-৩ নং  পৌর বাসিন্দাদের মধ্যে।

পৌরসভা সূত্রে জানা যায়, ৮৭ লাখ টাকা ব্যয়ে শুরু হয়েছে পৌরসভার সড়কগুলো মেরামতের কাজ। এরই মধ্যে পৌরসভার ৪ নম্বর ওয়াডের বাজার এলাকার চৌধুরী মার্কেট থেকে সড়ক মেরামতের কাজ শুরু হয়ে কলেজ পর্যন্ত সম্পন্ন হয়েছে, পর্যায়ক্রমে বাকি অংশও সংস্কার করা হচ্ছে।

বান্দরবান পৌরসভার ৬নং ওয়াডের বাসিন্দা মো. আজিজুর রহমান বলেছেন, পৌরসভার কয়েকটি সড়কে চলাচল করা খুবই কষ্টকর ছিল। তবে দেরিতে হলেও সড়কগুলো মেরামত করার উদ্যোগ নেওয়ায় আমরা স্বস্তি পাচ্ছি। বান্দরবান জেলা শহরের গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনাসহ রাজারমাঠ এলাকা, টাউন হল এলাকা, জেলা কারাগার, কলেজ, হাসপাতাল, স্টেডিয়াম, বনবিভাগ, গণপূর্ত বিভাগসহ নতুন ব্রিজ সড়ক দিয়ে আমরা চলাচল প্রায় ছেড়েই দিয়ে ছিলাম।

দীর্ঘদিন পরে জনগুরুত্বপূর্ণ সড়কগুলো মেরামতের কাজ শুরু করায় আমরা এলাকা বাসি খুবই আনন্দিত।

এদিকে পৌরসভার ৩নং ওয়াড কালাঘাটা এলাকার বাসিন্দা সোলমান বলেছেন, প্রতিদিন কালাঘাটা থেকে সদরে প্রায় শত শত মানুষ চলাচল করে। তবে সড়ক ভাঙ্গা থাকায় কষ্টের সীমা ছিল না। পৌর শহরের গুরুত্বপূর্ণ এ সড়কটি দীর্ঘদিন উন্নয়ন বঞ্চিত থাকায় এলাকার জনগণ কষ্টে জীবনযাপন করেছে। আমরা চাই, প্রথম শ্রেণির পৌরসভা ও পর্যটন জেলা হিসেবে বান্দরবানের সব সড়ক যেন সুন্দর থাকে, সবাই যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে।  

স্থানীয় টমটম চালক আমিনুল বলেন, এতদিন চৌধুরী মার্কেট থেকে ক্যাচিংঘাটা পর্যন্ত কোনো যাত্রী নিয়ে আমি খুব কম যেতাম, কেন না ওই সড়কের বেশিরভাগ অংশ ভাঙ্গা ছিল। এবার নতুন করে সড়ক মেরামত করা হচ্ছে, এতে যাত্রী আগের চেয়ে বাড়বে আর আমাদের ভোগান্তিও অনেকটা কমবে।

এদিকে বান্দরবান পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. হুমায়ন কবির বলেছেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছ থেকে বরাদ্দ পাওয়ায় পর আমরা দরপত্র আহ্বান করে ঠিকাদারের মাধ্যমে বান্দরবানের সড়ক সংস্কারের কাজ শুরু করেছি। আর প্রথম পর্যায়ে ৮৭ লাখ টাকা ব্যয়ে পৌর এলাকার চৌধুরী মার্কেট থেকে সরকারি কলেজ পর্যন্ত মেরামত কাজ শেষ করব। দ্বিতীয় পর্যায়ে আবার দরপত্র আহ্বান করে কলেজ এলাকা থেকে ক্যাচিংঘাটা পর্যন্ত সড়কের মেরামত কাজ সম্পন্ন করব।  

বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেছেন, জনগণের ভোগান্তি লাঘবের লক্ষ্যে পৌর এলাকার সড়কগুলোর সংস্কার ও উন্নয়ন কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে পৌরসভার ৯টি ওয়াডের যেসব কাজ নষ্ট হয়েছে সব সড়কের সংস্কার ও উন্নয়ন কাজ করা হবে।