বান্দরবানে উন্নয়নের বিরুদ্ধে ষড়যন্ত্র: ম্রোদের মানববন্ধন


নুরুল কবির    |    ০৬:০৪ পিএম, ২০২০-১১-১৭

বান্দরবানে উন্নয়নের বিরুদ্ধে ষড়যন্ত্র: ম্রোদের মানববন্ধন

নীলগিরি চন্দ্রপাহাড়ে ফাইভ স্টার হোটেল নির্মাণের বিরুদ্ধে ষড়যন্ত্রের প্রতিবাদে বান্দরবানে মানববন্ধন করেছে ম্রো সম্প্রদায়। মঙ্গলবার সকালে বান্দরবান মুক্ত মঞ্চের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। থানচি সড়কের জীবননগর চন্দ্রপাহাড়ে ফাইভ স্টার হোটেল নির্মাণে বাধাসৃষ্টিকারীদের বিরুদ্ধে এই মানববন্ধের আয়োজন করা হয়।  

বক্তারা বলেছেন- দুর্গম পাহাড়ের সহজ সরল উপজাতীদের উন্নয়ন হউক অসৎ স্বার্থনেষী মহল চায় না। এই কারনে চন্দ্রপাহাড়ে ফাইভ স্টার হোটেল নির্মাণ কাজে বাধাগ্রস্ত করতে পাহাড়ের সন্ত্রাসীরা চলমান উন্নয়ন ও সেনাবাহিনী নিয়ে নতুন করে ষড়যন্ত্র লিপ্ত হয়েছে। 

এসময় বক্তারা আরো বলেন- সেনাবাহিনী কর্তৃক পাহাড়ের বিভিন্ন স্থানে পর্যটন স্পট তৈরী হওয়ায় ম্রো জনগোষ্টীসহ পাহাড়ীদের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। এতে করে কৃষিপন্য ও ফসল বিক্রি করে অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার পাশাপাশি মানুষের জীবনমান উন্নয়ন ঘটছে। 

ম্রো নেতারা তাদের বক্তেব্যে বলেন- পাহাড়ে ষড়যন্ত্রে লিপ্ত ওই মহলটি বলে বেড়াচ্ছে, ফাইভ স্টার হোটেল হলে ৮শ থেকে ১হাজার একর জায়গা দখল করা হবে। যা সম্পূর্ণ মিথ্যা। প্রকৃত পক্ষে ওই এলাকায় বসবাস অযোগ্য ২০একর তৃতীয় শ্রেণীর জায়গা ২০১৫সালে জেলা পরিষদ থেকে নেওয়া হয়। জীবননগর চন্দ্রপাহাড়ে পর্যটন হলে পরিবেশের উপর কোন বিরুপ প্রভাব পড়ার সম্ভাবনা দাবী তাদের। 

দীর্ঘ দুই ঘন্টা ব্যাপী অনুষ্ঠিত এই মানবন্ধনে নীলগিরি, চিম্বুক পাহাড়, কলাইপাড়া, ধলাইপাড়াসহ বিভিন্ন গ্রামের কয়েক শতাধিক ম্রো, মারমা, ত্রিপুরাসহ বিভিন্ন সম্প্রদায়ের লোকজন হাতে ব্যানার, ফেষ্টুন হাতে নিয়ে অংশ নেন। এসময় বক্তব্য রাখেন- বান্দরবান জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রিয় ভাইস চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান, ম্রো নেতা মাকং ম্রো, আলং ম্রো, মেনরাং ম্রো, সাংরাং ম্রো, জীবন ত্রিপুরা প্রমুখ।