পাহাড়ে এনজিওগুলোর কর্মকান্ডে মনিটরিং ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি


নিজস্ব প্রতিবেদক    |    ০১:৫৭ এএম, ২০২৪-০৩-২১

পাহাড়ে এনজিওগুলোর কর্মকান্ডে মনিটরিং ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি

পার্বত্য চট্টগ্রামে বিভিন্ন এনজিও’র মাধ্যমে পরিচালিত প্রকল্পগুলো মনিটরিং ও জবাবদিহিতার আওতায় আনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে দ্বাদশ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (১৯ মার্চ) সংসদ ভবনে কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটির সভাপতি বীর বাহাদুর উ শৈ সিং। এছাড়া কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপংকর তালুকদার, পংকজ নাথ, আব্দুল মোতালেব, মো. মঈন উদ্দিন, মাহমুদুল হক সায়েম এবং বেগম জ্বরতী তঞ্চঙ্গ্যাঁ বৈঠকে অংশ নেন।

বৈঠকে ইউএনডিপি, ইউনিসেফ, হেলেন কেলারসহ বিভিন্ন এনজিওর মাধ্যমে যেসব উন্নয়ন প্রকল্প তিন পার্বত্য জেলায় চলমান তার রিপোর্ট এবং মেয়াদোত্তীর্ণ রাবার প্লটের লীজ নবায়ন ফি ও অটো নবায়ন প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হয়।

তিন পার্বত্য জেলায় ২৬ উপজেলার ১২২টি ইউনিয়নে পাড়া পর্যায়ে (৪৮০০ পাড়াকেন্দ্র) প্রকল্পের কার্যক্রম দ্রুত বাস্তবায়ন করার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ ছাড় করার বিষয়ে কমিটি গুরুত্বারোপ করেন এবং ওই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগের পরিবর্তে প্রকল্পে কর্মরত কর্মকর্তা/কর্মচারীদের দিয়ে পরিচালনার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে মেয়াদোত্তীর্ণ রাবার প্লটের লীজ নবায়ন ফি ও অটো নবায়নের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য রাবার বোর্ড, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের সমন্বয়ে বৈঠক করে তার সুপারিশ কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যানরাসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।