দেশ স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে


নিজস্ব প্রতিবেদক    |    ০১:৩১ পিএম, ২০২৩-০৬-০১

দেশ স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে

স্মাট বাংলাদেশ বিনির্মানে ৪র্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা তথ্য অফিস,  গণযোগাযোগ অধিদপ্তর, তথ্য ও সম্প্রচার মন্ত্রনালয় এর উদ্যোগে রাঙামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে রাঙামাটি জেলা তথ্য অফিসের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, রাঙামাটি করিগরি প্রশিক্ষণ কেন্দ্রের  অধ্যক্ষ জিয়াউল করিম,   সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম,  জেলা তথ্য অফিসের সহকারী তথ্য কর্মকর্তা অমিয় কান্তি খীসা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
এতে বক্তারা বলেন,  মাননীয় প্রধানমন্ত্রী'র স্মার্ট বাংলাদেশ বিনির্মানের সিদ্ধান্তের পর ২০৪১ সালের মধ্যে স্মাট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করছে বতর্মান সরকার। গত কয়েক বছর আগের বাংলাদেশ আর বর্তমান বাংলাদেশের দিকে তাকালে সহজে বুঝা যায়  আস্তে আস্তে ডিজিটাল কে ছাড়িয়ে স্মার্ট বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছে।
তারা বলেন, স্মার্ট বাংলাদেশ হবে সাশ্রয়ী,  টেকসই,  জ্ঞানভিত্তিক,  বুদ্ধিদীপ্ত ও উদ্ভাবনী এসবকে এগিয়ে নিতে পারলে দেশ স্মার্ট বাংলাদেশ রুপান্তরিত হবে৷ সকলেই একসাথে কাজ করলে আগামী স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কোনো বাঁধা থাকবে না বলে তারা উল্লেখ করেন৷ প্রকৃতপক্ষে আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ করতে গেলে চতুর্থ শিল্প বিপ্লবের অগ্রাধিকার টেকনোলজি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) রোবোটিকস, আইওটি ও সাইবার নিরাপত্তা হবে মূল বিষয় এবং এ ক্ষেত্রে অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হবে।
মতবিনিময় সভা শুরুতে প্রেজেন্টেশনের মাধ্যমে ৪র্থ শিল্পবিপ্লব ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানের বিষয়ে নানার দিক তুলে ধরেন ।