সোলার প্যানেল বিতরণে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ পার্বত্যমন্ত্রীর


নিজস্ব প্রতিবেদক    |    ০২:০৩ পিএম, ২০২৩-০৫-১৭

সোলার প্যানেল বিতরণে অনিয়মের  বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ পার্বত্যমন্ত্রীর

পার্বত্য অঞ্চলে সোলার প্যানেল বিতরণে অনিয়মের সাথে জড়িতে বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কঠোরভাবে নির্দেশ দিয়েছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। মন্ত্রী বলেন, আমরা জানতে পেরেছি কিছু এলাকায় সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণের তালিকা প্রস্তুত করার সময় অবৈধভাবে অর্থ লেনদেন হয়েছে। তাদের চিঞ্চিত করে ব্যবস্থা নেওয়া না গেলে পাহাড়ের মানুষকে শতভাগ বিদ্যুতের আওতায় আনার বিষয়ে প্রধানমন্ত্রীর স্বপ্ন বাধাগ্রস্ত হবে। পাহাড়ের দুর্গম এলাকাগুলিকে বিদ্যুতের আওতায় আনার লক্ষ্যে সম্পূর্ণ বিনামূল্যে এসব সোলার সিস্টেম সরবরাহ করার প্রকল্প গ্রহণ করা হয়েছে। এখন অর্থলেনদেনের ঘটনা ঘটলে যারা সত্যিকারভাবে দরিদ্র তারা বঞ্চিত হবে। কাজেই  সেখানে সোলার প্যানেল বিতরণে কোনো ধরণের অনিয়ম বরদাশত করা হবে না।
মঙ্গলবার (১৬ মে) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত প্রকল্প অগ্রগতি পর্যালোচনা সভায় বক্তব্য রাখার সময় মন্ত্রী এ নির্দেশ দেন। পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম, অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম, যুগ্মসচিব (উন্নয়ন) মো. হুজুর আলী, উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন-অর-রশীদ ও সদস্য পরিকল্পনা মো. জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বীর বাহাদুর সংশ্লিষ্টদের উদ্দেশে আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশিত প্রকল্প কাজ অবশ্যই দ্রুত বাস্তবায়ন করতে হবে। তিনি বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কাজের গুণগতমান অক্ষুন্ন উপরও গুরুত্বারোপ করেন।
পার্বত্য অঞ্চলের বরাদ্দকৃত প্রকল্পের সার্বিক স্কিম ও উন্নয়ন কাজ যথাসময়ের মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে করার জন্য পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদেরকে নির্দেশ দেন  মন্ত্রী। তিনি বরাদ্দকৃত অর্থের মধ্যেই গৃহীত স্কিমসমূহের কাজ সম্পন্ন করা এবং ব্যয় বৃদ্ধি বা বকেয়া থাকার প্রবণতা বন্ধ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। মন্ত্রী যত্রতত্র প্রকল্প গ্রহণ না করার পরামর্শ দিয়ে বলেন, ভূমির জোন ভিত্তিক পরিকল্পিত উপায়ে প্রকল্প কাজ গ্রহণ করতে হবে। যেখানে কৃষি জমি চাষ উপযোগী জমি রয়েছে সেখানে কৃষি চাষ, যেখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠার উপযোগী জায়গা রয়েছে সেখানে শিল্প প্রতিষ্ঠান, যেখানে হাট বাজার উপযোগী স্থান সেখানে হাট বাজার, যেখানে বাগান করার উপযোগী জায়গা সেখানে বাগান এবং যেখানে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার উপযোগী স্থান পাওয়া যাবে সেখানে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। 
দুর্গম এলাকায় সোলার বিতরণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আগামি ৩০ জুন ২০২৩ তারিখের মধ্যে ৪২ হাজার ৫০০ পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ কাজ সম্পন্ন করতে হবে। মন্ত্রণালয়ের প্রকল্পসমূহের বরাদ্দ ও ব্যয়ের মধ্যে অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১৬টি ও উন্নয়ন সহায়তা ৩টি। যার এ অর্থবছরের মোট বরাদ্দের ৪১.৪১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে সভায় জানা যায়।