পাহাড়ের দুই শতাধিক তরুন-তরুনীদের নিয়ে স্মার্ট বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা


আলমগীর মানিক    |    ০৪:৫৪ পিএম, ২০২৩-০৫-০৮

পাহাড়ের দুই শতাধিক তরুন-তরুনীদের নিয়ে স্মার্ট বাংলাদেশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

আলমগীর মানিক

পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের একটি অন্যতম সম্ভাবনাময় অঞ্চল উল্লেখ করে রাঙামাটির জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান বলেছেন, ভূ প্রকৃতিগত এবং নৃতাত্ত্বিক দিক থেকে অত্যন্ত বৈচিত্র্যময় এই অঞ্চলে এখনো অনেক এলাকা রয়েছে যেখানে সরকারী সেবাগুলো সঠিকভাবে পৌছানো সম্ভবপর হয়ে উঠেনা। পাহাড়ের এসব অঞ্চলের জন্য জিও-এনজিও কলাবরেশন অত্যন্ত জরুরী। যাদের মাধ্যমে প্রত্যন্ত এলাকাগুলোতে আমরা সরকারী কর্মসূচীগুলো বাস্তবায়ন করে থাকি। সামনে সরকারের ভিশন রয়েছে ২০৪১ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ।

সারাদেশকে নিয়ে মাননীয় সরকার প্রধানের নির্দেশিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ কর্মসূচীর অংশ হিসেবে জিও-এনজিও সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় পার্বত্য চট্টগ্রামেও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। এলক্ষ্যে অত্রাঞ্চলের মানুষজনকে আধুনিক প্রযুক্তিগত জ্ঞানসম্পন্ন করে গড়ে তোলার কোনো বিকল্প নেই। 

এই ক্ষেত্রে ওয়েলফেয়ার ফ্যামিলি বাংলাদেশ ও ওয়েলফেয়ার টেকনোলজিস সার্ভিসেস লিমিটেড পাহাড়ের শিক্ষিত তরুন-তরুনীদের প্রযুক্তি বিষয়ক দক্ষ করে তুলতে যে উদ্যোগ নিয়েছে সেটি অত্যন্ত প্রশংসনীয় বলেও মন্তব্য করেছেন রাঙামাটির জেলা প্রশাসক। প্রশিক্ষিত এই জনশক্তির মাধ্যমেই আমরা পার্বত্য রাঙামাটিকে একটি স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে চাই। সোমবার দুপুরে রাঙামাটিতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ওয়েলফেয়ার ফ্যামিলি সদস্যদের দক্ষতা উন্নয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন। 

বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়েলফেয়ার ফ্যামিলি বাংলাদেশ ও ওয়েলফেয়ার টেকনোলজিস সার্ভিসেস লিমিটেড এর উদ্যোগে রাঙামাটি জেলা পরিষদের সম্মেলন কক্ষে আয়োজিত এই কর্মশালায় ওয়েলফেয়ার ফ্যামিলি ম্যানেজমেন্টের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা আনোয়ার আল হক এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, ওয়েলফেয়ার টেকনোলজিস সার্ভিসেস এর চেয়ারম্যান ও গবেষণা পরিচালক নুর মোহাম্মদ সিদ্দিকী, ওয়েলফেয়ার ফ্যামিলি বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুল ইসলাম, রাঙামাটি সিএইচটি উইমেন ফোরাম (এনজিও) এর জেনারেল সেক্রেটারী এডভোকেট শ্রীজ্ঞানী চাকমা প্রমুখ। উক্ত কর্মশালায় রাঙামাটি,খাগড়াছড়ি-বান্দরবান এই তিন পার্বত্য জেলার ৬৭ টি ইউনিয়ন থেকে ২০৫ জন স্বেচ্ছাসেবক তরুন-তরুনী অংশ নিয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা।