প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন হলে আগামীর পার্বত্য চট্টগ্রাম হবে সমৃদ্ধির পার্বত্য চট্টগ্রাম;পার্বত্যমন্ত্রী


আলমগীর মানিক    |    ১২:৪২ এএম, ২০২৩-০২-২৫

প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন হলে আগামীর পার্বত্য চট্টগ্রাম হবে সমৃদ্ধির পার্বত্য চট্টগ্রাম;পার্বত্যমন্ত্রী

আলমগীর মানিক

গণমাধ্যমকর্মীরা দেশ ও জাতির অন্যতম পথ প্রদর্শক মন্তব্য করে করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদূর ঊশৈসিং এমপি বলেছেন, পাহাড়ের উন্নয়নে আর কোথায় কি করা প্রয়োজন তা আমরা গণমাধ্যম থেকেই জানতে চাই। আমরা সবাই মিলে পাহাড়ের উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারলে তিন পার্বত্য জেলা বাংলাদেশের জন্য সবচেয়ে দামি সম্পদময় জেলায় পরিণত হবে। কারণ এ এলাকায় অনেক সম্ভাবনা রয়েছে। 

শুক্রবার (২৪ ফেব্রুয়ারী) বিকেলে রাঙামাটি প্রেসক্লাবের বিশ্রামাগার উদ্বোধন পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, পার্বত্যাঞ্চলের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা দরদ রয়েছে বলেই তিনি পাহাড়কে উন্নয়নের ছায়ায় সমৃদ্ধ করে তুলতে চান।

প্রধানমন্ত্রী চান পার্বত্যাঞ্চলে আবাদযোগ্য এক ইঞ্চি মাটিও যেন অনাবাদী না থাকে; আমরা সেই লক্ষ্যেই কাজ করছি। এই লক্ষ বাস্তবায়ন হলে পাহাড় আর কারো জন্য বোঝা হয়ে থাকবে না।

সেই মানসিকতা থেকেই প্রধানমন্ত্রী পাহাড়ের জন্য প্রকল্পের পর প্রকল্প গ্রহণ করছেন; তিন পার্বত্য জেলায় বর্তমানে ১০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়ন হলে আগামীর পার্বত্য চট্টগ্রাম হবে সমৃদ্ধির পার্বত্য চট্টগ্রাম এবং উন্নয়নের পার্বত্য চট্টগ্রাম।

তবে এ ক্ষেত্রে গণমাধ্যম কর্মীদের মহান দায়িত্ব রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তারাই জাতির পথ প্রদর্শক এবং তাদের মাধ্যমেই আমরা বুঝতে পারি কোথায় কি করা প্রয়োজন। তিনি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন এবং সরকারের ভালো কাজের প্রশংসা ও ভুল শোধরানোর জন্য প্রকৃত সমালোচনা করার আহ্বান জানিয়ে বলেন, গণমাধ্যম শক্তিশালী হলেই গণতন্ত্র সুসংহত হবে এবং জাতি এগিয়ে যাবে।

সেই দৃষ্টিভঙ্গি থেকেই প্রধানমন্ত্রী গণমাধ্যম উন্মুক্ত করে দিয়েছেন। অসংখ্য পত্রিকা ও টিভি চ্যানেলের অনুমোদন দিয়ে সবার জন্য সমালোচনার পথ খূলে দিয়েছে। তিনি বলেন, আমাদের সরকার বিশ্বাস করে অস্ত্রের চেয়ে কলমের শক্তি অনেক বেশী।

রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক এর সঞ্চালনায় ও প্রেসক্লাবের সভাপতি  সাখাওয়াত হোসেন রুবেল এর সভাপতিতে অনুষ্ঠানে গেস্ট অব অর্নার ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্র্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. নুরুল আলম চৌধুরী, বোর্ডের সদস্য (প্রশাসন) ইফতেখার আহমেদ, সদস্য পরিকল্পনা মো. জসীম উদ্দিন, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা, রাঙামাটি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন,কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আরিফুল আমিনসহ অনুষ্ঠানে প্রশাসনের অন্যান্য কর্মকর্তা এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।