পাহাড়ের অনগ্রসর ৪০ হাজার পরিবারকে বিনামূলে সোলার সিস্টেম দিচ্ছে উন্নয়ন বোর্ড


আলমগীর মানিক    |    ০৭:৩৩ পিএম, ২০২৩-০২-২৩

পাহাড়ের অনগ্রসর ৪০ হাজার পরিবারকে বিনামূলে সোলার সিস্টেম দিচ্ছে উন্নয়ন বোর্ড

আলমগীর মানিক

পার্বত্য চট্টগ্রামকে একটি সম্মৃদ্ধশীল এলাকা হিসেবে গড়ে তোলা হবে মন্তব্য করে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর ঊশৈ সিং এমপি বলেছেন, পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠির জীবন মানোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, অবকাঠামোগত উন্নয়ন, রাস্তা-ঘাট, ব্রিজ কালভার্ট নির্মাণসহ শিক্ষা, চিকিৎসাসহ মৌলিক সেবাগুলো নিশ্চিতে ১০ হাজার কোটি টাকার উন্নয়ন কাজ বাস্তবায়ন করছে।

তারই একটি প্রকল্প হলো ‘পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ (দ্বিতীয় পর্যায়) প্রকল্পটি। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে পাহাড়ে বসবাসরত ৪০ হাজার অনগ্রসর দরিদ্র পরিবারের মাঝে হোম সোলার সিস্টেম সামগ্রী বিতরনের কার্যক্রম বাস্থবায়ন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন ওয়া¹া ইউনিয়নের ২টি ওয়ার্ডের ১১৫ পরিবারের মাঝে সম্পূর্ন বিনামূল্যে হোম সোলার সিস্টেম সামগ্রী বিতরণ করা হয়েছে। 

ওয়াগ্গার সাক্রাছড়ি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এসব সোলার সামগ্রী বিতরণ করা হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমার সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান নুরুল আলম চৌধুরী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, বিএমটিএফ এর পরিচালক বি: জেনারেল রোশায়দুল মাওলা, জিএম(মার্কেটিং) লেঃ কর্ণেল বজলুর রহমান হায়াত, সোলার প্রকল্পের পিডি(যুগ্ম সচিব) হারুনুর রশিদসহ জেলা-উপজেলা বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তাগণ ও রাজনৈতিক নেতৃবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্যমন্ত্রী আগামীতে নৌকা মার্কায় ভোট প্রার্থণা করে বলেন, পার্বত্য চট্টগ্রামের সর্বত্র বিদ্যুত সেবা নিশ্চিত করতে আরো এক হাজার কোটি টাকার বিশেষ বিদ্যুতায়ন প্রকল্প জ্বালানী মন্ত্রণালয়ের মাধ্যমে গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই এই প্রকল্পটি অনেকটা পাইপলাইনে রয়েছে। বর্তমান সময়ে বিশ^ায়নের পরিস্থিতির কারনে কিছুটা ধীরগতি চললেও অতিশীঘ্রই এটি পাশ হয়ে যাবে। আর এতে করে পার্বত্য চট্টগ্রামের সর্বত্রই বিদ্যুত সেবা নিশ্চিত হবে।

এছাড়াও শীঘ্রই পার্বত্য চট্টগ্রামে ডিজিটাল সেবা নিশ্চিতকরণে অত্রাঞ্চলের সরকারী মোবাইল ফোন টেলিটক কোম্পানীর নেটওয়ার্ক টাওয়ার আরো বৃদ্ধির নির্দেশনা স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন বলেও বক্তব্যের মাধ্যমে জানিয়েছেন পার্বত্য মন্ত্রী। 


এদিকে, সোলার বিতরণ কার্যক্রম শেষ করে বৃহস্পতিবার দুপুরে মন্ত্রী, উন্নয়ন বোর্ড চেয়ারম্যান ও তাদের সফরসঙ্গীরা নানিয়ারচর উপজেলাধীন ঘিলাছড়ি ইউনিয়নের বাজার এলাকা হতে নিচ পাড়া হতে রাস্তার ভিত্তি প্রস্তুর স্থাপন শেষ করে নানিয়ারচর বেতছড়ি সুরিদাশপাড়া ও বগাছড়ি ১নং সাবেক্ষ্যং ইউনিয়নের ইক্ষু বাগান পরিদর্শন করে সাবেক্ষ্যং ইউনিনের রিঝিবিল পাড়ায় ব্রীজ ও রাস্তা নিমার্ণ প্রকল্পের আওতায় আরসিসি গার্ডার ব্রীজের ভিত্তি প্রস্তুর স্থাপন করেছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর। ১০ কোটি টাকা ব্যয়ে এসব প্রকল্প বাস্তবায়ন করবে উন্নয়ন বোর্ড।

এসময় অন্যান্যদের মধ্যে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন)মারুফ আহমেদ, নানিয়ারচর সেনা জোনের জোন কমান্ডার লে: ক: এসএম রুবাইয়াত হুসাইন (পিএসসি),জেলা পরিষদ সদস্য ইলিপন চাকমা, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সাদিয়া নুরিয়া, উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমাসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।