পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক বিদ্যুৎ প্রকৌশলীকে প্রাণে মেরে ফেলার হুমকি! থানায় জিডি


আলমগীর মানিক    |    ০৬:২৩ পিএম, ২০২৩-০১-১৭

পাহাড়ি সন্ত্রাসী কর্তৃক বিদ্যুৎ প্রকৌশলীকে প্রাণে মেরে ফেলার হুমকি! থানায় জিডি

আলমগীর মানিক

উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসীদের অভয়ারণ্যে পরিণত হওয়া পার্বত্যাঞ্চলের রাঙামাটি শহরের উপকন্ঠেই বিদ্যুত বিভাগের এক প্রকৌশলীকে প্রাণনাশের হুমকি দিয়েছে আঞ্চলিক দলীয় উপজাতীয় সন্ত্রাসীরা।

সোমবার বেলা ১১টার সময় রাঙামাটি-খাগড়াছড়ি সড়কের সাপছড়ি এলাকায় অবৈধ বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালনাকালে ০১৬৮৪১৯৩০৭৭ নাম্বার থেকে ভূক্তভোগী সহকারী প্রকৌশলী আবুল হাসেমের মুঠোফোনে কল করে বলা হয়, “আমি ভেতরের পার্টির লোক; আপনারা যাইতে পারবেননা, গেলে জীবনের হুমকি আছে; অফিসে ফিরে যান”। 

সরকারী দায়িত্বপালনকালীন সময়ে মুঠোফোনের মাধ্যমে এই হুমকি পাওয়ার কিছুক্ষণের মধ্যেই উক্ত প্রকৌশলী প্রাণভয়ে ঘটনাস্থল থেকে নিজ কার্যালয়ে ছুটে আসেন এবং হুমকির বিষয়টি উদ্বর্তন কর্তৃপক্ষের নজরে আনেন। 

সংশ্লিষ্ট্য বিদ্যুত বিভাগের উদ্বর্তন কর্তৃপক্ষের নির্দেশে নিজের নিরাপত্তার কথা মাথায় রেখে রাঙামাটি কোতয়ালী থানায় জিডি করেছেন বলে প্রতিবেদককে নিশ্চিত করেছেন রাঙামাটি বিদ্যুত বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাইফুর রহমান।

প্রাণনাশের হুমকি পাওয়া আবুল হাসেম রাঙামাটি বিদুৎ বিতরণ বিভাগ বিউবো’ রাঙামাটি অফিসে সহকারী প্রকৌশলী হিসেবে কর্মরর্ত আছেন। 

হুমকি দাতা মুঠোফোন নাম্বারে প্রতিবেদকের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি কলটি রিসিভ করারপার হুমকির বিষয়টি নিয়ে জানতে চাইলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।  খোঁজ নিয়ে স্থানীয় সূত্রে জানাগেছে, হুমকি দেওয়া ব্যক্তি কুতুকছড়ির বাসিন্দা এবং উক্ত এলাকাটি পার্বত্য চুক্তি বিরোধী আঞ্চলিক দল ইউপিডিএফ এর নিয়ন্ত্রণাধীন।

এদিকে রাঙামাটি কোতয়ালী থানার অফিসার ইনচার্জ আরিফুল আমিন জানিয়েছেন, বিদ্যুত বিভাগের পক্ষ থেকে থানায় লিখিত অভিযোগের মাধ্যমে অজ্ঞাতনামাদের বিরুদ্ধে মুঠোফোনে হুমকির অভিযোগে একটি জিডি করা হয়েছে। আমরা থানা পুলিশের পক্ষ থেকে বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছি। তদন্তের মাধ্যমে প্রাপ্ত তথ্যাদির পর্যালোচনা করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। 

প্রাণনাশের হুমকি পাওয়া আবুল হাসেম জানিয়েছেন, ১৬/০১/২০২৩ইং তারিখ বেলা ১১.১০ মিনিটের সময় আমার দায়িত্বরত মানিকছড়ি ও কুতুকছড়ি ফিডারে বকেয়াধারী গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন ও লাইন চেকিং কালে শুক্কুরছড়ি ৩৩/১১ কেভি গ্রীড উপকেন্দ্র থেকে ফোন আসে কুতুকছড়ি ফিডার লাইন ফল্ট হয়ে বন্ধ আছে জানতে পেরে আমি, উপ-সহকারী প্রকৗশলী সরওয়ার কামাল এবং কারিগরী দলসহ লাইন চেকিং এর লক্ষ্যে ডাবল পিক-আপ গাড়ি নিয়ে যাত্রাকালে মোবাইল নং ০১৬৮৪১৯৩০৭৭ হতে অজ্ঞাত ব্যক্তি ফোন করে বলেন যে, আমি ভিতরের পার্টির লোক, আপনারা যাইতে পারবেন না, গেলে জীবনের হুমকি আছে, অফিসে ফিরে যান। তৎক্ষনাত সাপছড়ি ইউনিয়নর চেয়ারম্যান সাহেবকে সরাসরি জানাইলে তিনি এ বিষয়ে সিদ্ধান্ত দিতে অপারগতা প্রকাশ করেন। 

এমতাবস্থায় আমি ও কারিগরী দল সহ অত্র দপ্তরের ত্রুটিপূর্ণ লাইন চালু না করে নিরাপত্তার স্বার্থে ফিরে আসতে বাধ্য হই। কুতুকছড়ি ঘিলাছড়ি ২০ কিলোমিটার এলাকার প্রায় ১৫(পনের) শত বিদ্যুৎ গ্রাহককে ত্রুটিপূর্ণ লাইন চালু করতে বাধা দেওয়ার কারণে মেরামত করতে না পারায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছে। এমতাবস্থায় উক্ত মোবাইল নং ০১৬৮৪১৯৩০৭৭ ধারী অজ্ঞাত ব্যাক্তির বিরুদ্ধে সরকারি কাজের বাধা এবং যানমালের নিরাপত্তার হুমকি, অত্র এলাকার গ্রাহকগণের লাইন চালু করতে বাধা দিয়ে ক্ষতি সাধনের অভিযোগে আমি সোমবার রাতে কোতয়ালী থানায় লিখিতভাবে অভিযোগ জানিয়েছি। 

এদিকে রাঙামাটি বিদ্যুত বিতরণ বিভাগ বিউবো’র নির্বাহী প্রকৌশলী মোঃ সাইফুর রহমান জানিয়েছেন, আমরা বিষয়টি আইনশৃঙ্খলা বাহিনীর কাছে জানিয়েছি এবং আইনানুগ ব্যবস্থার জন্য থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। এখন প্রশাসন বিষয়টি নিয়ে ব্যবস্থা নেবে।