নিহত জঙ্গীর মরদেহের খোঁজে বান্দরবানের যৌথ অভিযান


নিজস্ব প্রতিবেদক    |    ০৯:২৩ পিএম, ২০২৩-০১-১৬

নিহত জঙ্গীর মরদেহের খোঁজে বান্দরবানের  যৌথ অভিযান

বান্দরবানে দুর্গম রুমা উপজেলার রেমাক্রী প্রাংসা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের লুয়ং মুয়াল পাড়ার গহীনে পাহাড়ের সশস্ত্র দল ‘কেএনএফ’ এর আস্তানায় প্রশিক্ষণ নিতে যাওয়া নতুন জঙ্গি সংগঠন ‘ জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র এক সদস্যর কবর রয়েছে এমন সংবাদে আদালতের নির্দেশে তার মরদেহ উদ্ধারে অভিযান পরিচালনা করেছে র‌্যাব,সেনাবাহিনী ও পুলিশের এক যৌথবাহিনীর দল।
রবিবার (১৫ জানুয়ারী) সকাল থেকে বিকেল পর্যন্ত হেলিকপ্টারে ও দুর্গম পাহাড়ে পায়ে হেটে রুমা উপজেলার দুর্গম পাহাড়ের বিভিন্ন এলাকায় র‌্যাব,সেনাবাহিনী ও পুলিশের যৌথবাহিনীর দলটি অভিযান পরিচালনা করে। এসময় সম্প্রতি র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া ৫ জঙ্গীর দেয়া তথ্যমতে মৃত এক জঙ্গী সদস্য আল আমিনের কবর খুড়ে সেখানে কোন লাশ খুঁজে পায়নি অভিযানকারী দলটি, পরে আশেপাশের এলাকাসহ দুর্গম পাহাড়ের বিভিন্নস্থানে লাশের সন্ধানে অভিযান চালায় আভিযানিক দলটি।
এসময় অভিযানে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, রুমা উপজেলার নির্বাহী কর্মকর্তা মো.মামুন শিবলী,জেলা ম্যাজিস্ট্রেটের বেঞ্চ সহকারী সুমন পালসহ র‌্যাব,সেনাবাহিনী এবং পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।
রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন জানান, সম্প্রতি বান্দরবানের  রোয়াংছড়ি ও থানচি উপজেলার গহীন পাহাড়ে র‌্যাবের অভিযানকালে পাঁচ জঙ্গি গ্রেফতার হয়,আর তাদের দেয়া তথ্যমতে জানা যায় কিছুদিন আগে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র এক সদস্য আল আমিন প্রশিক্ষণ ক্যাম্পে মারা যায় আর সকলে মিলে তাকে সেখানে কবর দিয়েছে। পরে আদালত মৃত আল আমিনের কবর শনাক্ত করে তার মরদেহ উত্তোলনের নির্দেশ দেয় বলে জানান ওসি।
অভিযানে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গোয়েন্দা তথ্যর ভিত্তিতে জানা যায়, নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্যরা পাহাড়ে অবস্থান করে প্রশিক্ষণ গ্রহণ করছে পরবর্তীতে দেশের বিভিন্নস্থানে সহিংসতা বা হামলা চালাতে পারে এমন সংবাদে আমদের বান্দরবানের দুর্গম পাহাড়ে গত বছরের অক্টোবর মাস থেকে অভিযান চলমান রয়েছে। তিনি আরো জানান, আমাদের এই অভিযান চলমান থাকবে এবং আমরা জঙ্গীদের নিমূলে কাজ করে যাব। 
প্রসঙ্গত: পার্বত্য জেলা বান্দরবানের দুর্গম পাহাড়ে পাহাড়ে সশস্ত্র দল কুকি ন্যাশনাল ফন্ট ‘কেএনএফ’ এর আস্তানায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র বেশ কিছু সদস্য প্রশিক্ষণ গ্রহণ করছে এমন সংবাদে গত বছরের অক্টোবর মাস থেকে বান্দরবানের বিভিন্ন দুর্গম পাহাড়ে অভিযান চালাচ্ছে যৌথবাহিনী আর অভিযানে সর্বশেষ ১১জানুয়ারী ৫জঙ্গীকে গ্রেফতার করে পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব। গ্রেফতাকৃতরা  হলো, নোয়াখালী জেলার বাসিন্দা নিজামুদ্দিন হিরণ (৩০), কুমিল্লা জেলার বাসিন্দা সালেহ আহম্মদ (২৭), সিলেট জেলার মো. সাদিকুর রহমান (৩০),কুমিল্লা জেলার মো.বাইজিদ ইসলাম (২১), কুমিল্লা জেলার ইমরান বিন রহমান শিথিল (১৭)।