বাঘাইছড়ির কাঁচালং নদীতে চলছে অবৈধ বালু উত্তোলন, নেই কারো নজরদারি !


মোঃ সোহরাওয়াদ্দী সাব্বির    |    ১২:৪৭ পিএম, ২০২৩-০১-১৪

বাঘাইছড়ির কাঁচালং নদীতে  চলছে অবৈধ বালু উত্তোলন, নেই কারো নজরদারি !

বাঘাইছড়িতে বালু খেকোদের কবলে পড়ে পাহাড়ি কাচালং নদী হুমকীর মুখে পড়েছে।   নিয়ম-নীতির তোয়াক্কা না করে কাচালং নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী বালু ব্যবসায়ীরা।  নদীতে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ অপরিকল্পিতভাবে বালু তোলায় নদীভাঙন দেখা দিয়েছে বাঘাইছড়ির নানা স্থানে । ফলে নদীর দু-পাড় সহ আশপাশের ফসলি জমি এখন  হুমকির মুখে। নদীর  পাশে বসবাসরত  গ্রামের মানুষ কৃষিজমি ও বসতভিটা হারানোর আশঙ্কায় করছেন ।

বাঘাইছড়ি উপজেলার বেশ কিছু  স্থানে  নদীতে কোনো চর না থাকলেও ড্রেজার মেশিন বসিয়ে চলছে বালু উত্তোলন ও বিক্রয় । বসত ভিটা, রাস্তা, ব্লক তৈরি সহ ট্রাক্টর দিয়ে বিভিন্ন জায়গায় নিয়ে গিয়ে বিক্রি হচ্ছে এসব বালু। অপরিকল্পিত বালু উত্তোলনের ফলে প্রতি বছর নদী গর্ভে হারিয়ে যাচ্ছে হাজার হাজার একর জমি,বিলীন হচ্ছে বসতভিটা । অথচ প্রকৃতি ও পরিবেশবিধ্বংসী এসব কর্মকাণ্ড রুখতে প্রশাসন নীরব।

বালু ব্যবসায়ীরা অবৈধ ভাবে বালু উত্তোলনের বিষয়টি স্বীকার করে বলেন ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে সরকারের উন্নয়ন কাজে ব্যবহার করা হয়। আমরা বালু উত্তোলন না করলে উন্নয়ন কাজ বন্ধ হয়ে যাবে। 

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বললে তিনি বলেন,  কাঁচালং নদী থেকে বালু উত্তোলন করা সম্পূর্ণ বেআইনি। প্রশাসন থেকে  কোনো প্রকার অনুমতি দেওয়া হয়নি।  শীগ্রই এসব অবৈধ বালু উত্তোলন কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এর আগে ও মোবাইল কোট পরিচালনা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছিলো।