পার্বত্য অঞ্চলে বসবাসকারীদের জীবনের নিরাপত্তা নেই: ঊষাতন তালুকদার


নিজস্ব প্রতিবেদক    |    ০৫:৩৯ এএম, ২০২২-১২-০৩

পার্বত্য অঞ্চলে বসবাসকারীদের জীবনের নিরাপত্তা নেই: ঊষাতন তালুকদার

পার্বত্য অঞ্চলে বসবাসকারীদের জীবনের নিরাপত্তা নেই বলে দাবী করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ সভাপতি ও সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার। তিনি বলেন, পার্বত্য অঞ্চলের সকল জনগোষ্ঠী ও ক্ষুদ্র ক্ষুদ্র জাতি সত্তা গুলোকে ঐক্যবদ্ধ ভাবে পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়নের আন্দোলন সংগ্রামে এগিয়ে আসতে হবে। তিনি বলেন পার্বত্য চুক্তি কোন অর্থনৈতিক সমস্যা নয় একটি রাজনৈতিক সমস্যা এটি রাজনৈতিক ভাবে শান্তিপুর্ণ ভাবে সমাধান করতে হবে বলে তিনি মন্তব্য করেন। 

শুক্রবার ২ ডিসেম্বর পার্বত্য চুক্তি পুর্নাঙ্গ বাস্তবায়নের দাবীতে রাঙামাটি শহরের জিমনেসিয়াম মাঠে গণ সমাবেশ আয়োজন করে পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতির সমাবেশে তিনি এই কথা বলেন।

জেএসএস জেলা সভাপতি গঙ্গা মানিক  চাকমার  সভাপতিত্বে গণ সমাবেশে বক্তব্য রাখেন যুব ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি  খান মাসুদুজ্জামান, মানবেন্দ্র নারায়ণ লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা,, সিএইচটি হেডম্যান এসোসিয়েশনের সহ সভাপতি এড ভবতোষ দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদক মনি চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরাম চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, জনসংহতি সমিতির রাঙামাটি জেলা সহ সাংগঠনিক সম্পাদক অরুন ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমা, হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গা। 

ঊষাতন তালুকদার বলেন, পার্বত্য অঞ্চল নিয়ে সরকার ভুল পথে হাঁটছে, সরকার একেএনএফকে জেএসএসের বিরুদ্ধে দাঁড় করানোর জন্য তৈরী করেছেন কিন্তু তারই দেশের বিরুদ্ধে জঙ্গীদের প্রশিক্ষণ দিচ্ছেন। তিনি বলেন জঙ্গী ধরতে অভিযান চালিয়ে যে গুলো ধরেছেন বাকী জঙ্গিদের কী করবেন। আপনাদের বন্ধুদের জঙ্গীদের ফেরত দিতে বলেছেন তারাতো ফেরত দেয়নি। এই জঙ্গীরাই দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করবে বলে তিনি হুশিয়ারী উচ্চারণ করেন। এ গণ সভায় বক্তারা চুক্তি বাস্তবায়নের ধীর গতিকে সমালোচনা করে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবী জানান।