কাপ্তাইয়ে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালন


কাপ্তাই প্রতিনিধি    |    ০৮:০০ পিএম, ২০২২-১১-২৬

কাপ্তাইয়ে ৪৪ তম জাতীয়  বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ  পালন

রাঙামাটির কাপ্তাই উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর সহযোগিতায় শনিবার(২৬ নভেম্বর)   সকালে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে ও বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৪ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ,  বিজ্ঞান বিষয়ক কুইজ  প্রতিযোগিতা ও ৭ম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। 
এইসময়   বড়ইছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে  কুইজ ও  বিজ্ঞান অলিম্পিয়াড  প্রতিযোগিতায়  কাপ্তাই উপজেলার মাধ্যমিক পর্যায়ের ১৩  টি  এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের  ৩ টি প্রতিষ্ঠানের ৬০   প্রতিযোগী অংশ নেন। 
এইছাড়া   কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে বিজ্ঞান মেলায় উপজেলার  ১৫ টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানীরা নতুন নতুন উদ্ভাবনী প্রর্দশন করে মেলায় আগত দর্শক, অতিথি  এবং বিচারকদের ভূয়সী প্রশংসা অর্জন করেন। 
বিজ্ঞান মেলায় কাপ্তাই কর্ণফুলী সরকারি কলেজ এর শিক্ষার্থী সাকিন বড়ুয়া লিখন ও তাঁর বন্ধুরা " সোলার লাইট ট্রেনিং ডিভাইস " প্রযুক্তির মাধ্যমে কিভাবে বিদ্যুৎ আশ্রয় সোলার প্রযুক্তিকে আরোও উন্নত করবে সেই বিষয়ে প্রকল্প উপস্থাপন করেন। 
এইছাড়া কাপ্তাই বি এন স্কুল এন্ড কলেজ এর শিক্ষার্থী তাসনীম ়আলম এবং তাঁর সহপাঠীরা উপস্থাপন করেন, প্রতিদিনের ব্যবহার্য ময়লা আবর্জনাকে পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন এবং সম্ভাবনাময় খাত সমুদ্রের টেউকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প।
বিজ্ঞান মেলায় নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়ের " বিদ্যুৎ সংকটে বিদ্যুৎ তৈরির উৎস" কাপ্তাই শিশু নিকেতন এর " সোলার এবং উইন্ড মিলের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন ",  বাড়িঘর ঠান্ডা ও আলোকিত রাখার ব্যবস্থা এবং সেন্সরের মাধ্যমে বিদ্যুৎ খরচ কমানো ব্যবস্থা প্রকল্প, বড়ইছড়ি কর্ণফুলী নুরুল হুদা কাদেরী উচ্চ বিদ্যালয়ের " বিদ্যুৎ সাশ্রয়ী উন্নত শহর" , কাপ্তাই উচ্চ বিদ্যালয়ের " বিদ্যুৎ স্বয়ংসম্পূর্ণ গ্রাম তৈরী বিদ্যুৎ অপচয় রোধের জন্য "  কাপ্তাই আল আমিন নুরিয়া মাদ্রাসার " ইকো ফ্রেন্ডস মডেল বিজ্ঞান প্রজেক্ট"  কেপিএম স্কুলের " প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ সাশ্রয়ী জীবনধারা "  চিৎমরম উচ্চ বিদ্যালয়ের " বায়ু সেচ প্রকল্প" , পাহাড়িকা উচ্চ বিদ্যালয়ের " বিদ্যুৎ সাশ্রয়ে সরকার ও জনগণের যৌথ ভূমিকা,  কাপ্তাই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের " অন্ধ লোকদের জন্য  আধুনিক লাঠি" এবং   ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের " বায়ুু কলের সাহায্যে বিদ্যুৎ উৎপাদন " প্রকল্প উপস্থাপনের মাধ্যমে জানিয়ে দেয় এদেশ বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অনেকদূর এগিয়ে গেছে। 
প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান। কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুল হক। 
এইসময় কাপ্তাই কর্ণফুলী সরকারি কলেজ এর অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী , পরিসংখ্যান কর্মকর্তা ফজলে রাব্বি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান,  একাডেমির সুপার ভাইজার সোশেল চাকমা,  সহকারী শিক্ষা কর্মকর্তা আশীষ কুমার আচার্য্য সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।