একটি সড়কে পাল্টে যাচ্ছে আলীক্ষ্যংয়ের চিত্র


নুরুল কবির    |    ০১:৪৬ এএম, ২০২২-১১-২৪

একটি সড়কে পাল্টে যাচ্ছে আলীক্ষ্যংয়ের চিত্র

উন্নয়নের মহাসড়কে স্বাক্ষর রাখতে চলেছে পাহাড়ি জেলা বান্দরবান। বিশেষ করে যোগাযোগ, পর্যটন ও কৃষি খাতের অভুতপুর্ব উন্নয়ন। পাহাড়ে চোখে পরার মতো উন্নয়ন হয়েছে যোগাযোগ ব্যবস্থার। এক উপজেলার সাথে আরেক উপজেলা, এক ইউনিয়নের সাথে আরেক ইউনিয়ন। ওয়ার্ড পর্যায়ের এক পাড়া থেকে আরেক পাড়ায় যাতায়াতের পথও সুগম হয়েছে। পাহাড়ের এই আমুল পরিবর্তন তথা পিছিয়ে থাকা বান্দরবান জেলাকে উন্নয়নের মহাসড়কে নিয়ে যাওয়ার একমাত্র পাহাড়ের স্বপ্নদ্রষ্ঠা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। তার সু-দক্ষ নেতৃত্বে বান্দরবান এগিয়ে গেছে বহুদুর। 

এদিকে নাইক্ষংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের আলীক্ষ্যং এলাকা উপজেলার প্রত্যন্ত জনপদে হলে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বাবু বাহাদুরের আন্তরিকতার ফসল হিসেবে পাল্টে যাচ্ছে দুর্গম আলীক্ষ্যং গ্রামের চিত্র। আর এ ফলে ঘুরে যাচ্ছে এ এলাকার অর্থনীতির চাকা। আমল পরিবর্তন হবে হাজারো মানুষের ভাগ্য এমনটাই জানালেন আলীক্ষ্যংএলাকার বাসিন্দারা। এছাড়া ইতি মধ্যে এই দুর্গম জনপদে পৌঁছে গেছে বিদ্যুৎ এর আলো। 

স্থানীয় বাসিন্দা আবদুর রশিদ জানান - ইদগড় -আলীক্ষ্যং হেডম্যান পাড়া বৌদ্ধ বিহার হয়ে মিরঝিরি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সড়কটি নির্মাণ ফলে পাহাড়ি জনপদের ভাগ্যের চাকা ঘুরে যাবে হাজার হাজার মানুষের বিশেষ করে মুরুং সম্প্রদায়ের উপকৃত হবে। তারা কখনও কল্পনাও করে নাই যে, মাননীয় পার্বত্যমন্ত্রী এই পাহাড়ি সড়কটি দ্রুত নির্মাণ করবেন তাই মাননীয় পার্বত মন্ত্রী কে অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ইদগড়-আলীক্ষ্যং হেডম্যান পাড়া বৌদ্ধ বিহার ভায়া মিরঝিরি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়  সড়কের কাজ দ্রুত গতিতে  চলছে। সড়কটি নির্মানের কাজ সম্পন্ন হলে পাল্টে যাবে 
আলীক্ষ্যং এর চিত্র। ভাগ্যের আমুল পরিবর্তন আসবে হাজারো মানুষের। আর এ কাজটি ডিসেম্বর মাসে শেষ হলে এর পর যেকোন সময়ে সড়কটি উদ্ধোধন করবেন পাবত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি এমনটি জানিয়েছেন বান্দরবান এলজিইডির সিনিয়র প্রকৌশলী জামাল উদ্দিন তিনি আরো জানান কাজের ইতি মধ্যে প্রায় শেষ পযায় আশাকরি ডিসেম্বর এর শেষের দিকে কাজ সম্পুন হবে ।

জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডির)২০১৯-২০ অর্থবছরের টেন্ডারে ১৩কোটি টাকায় ব্যয়ে দীর্ঘ ৮কিঃমিঃ সড়কের কাজটি নির্মাণে দায়িত্বপায় ইউটি মং ও মোমেনুল হক কন্সট্রাকশন। 

ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা জসিম উদ্দীন জানান গুনগত মান ঠিক রেখে আমরা কাজ করে যাচ্ছি। এবং বর্ষা কারনে দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর পুনরায় নির্মাণ কাজ চালু করা হয়েছে। তিনি জানান, ডিসেম্বরে কাজ শেষ করে এলজিইডিকে বুঝিয়ে দিতে পারবো 

বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর বাহাদুর এমপি মহোদয়ের আন্তরিকতা  ও ভালবাসায় শুধু  আলীক্ষ্যং সড়ক নয় বাইশারী ইউনিয়নের আনাচে কানাচে অভূতপূর্ব  উন্নয়ন হয়েছে। স্কুল, মাদ্রাসা, কলেজ, রাস্তাঘাট, মসজিদ, মন্দির, বৌদ্ধ বিহার, বিদ্যুৎসহ  নানা মুখী উন্নয়ন হয়েছে এবং চলমান রয়েছে। 

নাইক্ষংছড়ির স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডির) উপজেলা প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, সার্বক্ষণিক আমার লোকজন সড়কের কাজ তদারকি করছি।