দূর্গম অঞ্চলে বিদ্যুৎ পৌঁছতে নিরলস ভাবে কাজ করেছে সরকার ; নিখিল কুমার


নিজস্ব প্রতিবেদক    |    ০৭:৫১ পিএম, ২০২২-১১-০৩

দূর্গম অঞ্চলে  বিদ্যুৎ পৌঁছতে নিরলস ভাবে কাজ করেছে সরকার ; নিখিল কুমার

সমতলের মতো উন্নয়ন কর্মকান্ড নিশ্চিত করতে পার্বত্য অঞ্চলের দুর্গম এলাকায় বিদ্যুৎ শক্তি বাড়াতে সরকার সৌর বিদ্যুতের উপর গুরুত্ব আরোপ করেছেন। পার্বত্য এলাকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছানোর প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প নিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বলেছেন,  পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। 

বুধবার (২নভেম্বর) সকাল দশটায় রামগড় উপজেলার ২নং পাতাছড়া ইউনিয়ন পরিষদের সামনে রামগড় উপজেলার পাতাছড়া ইউনিয়নের দুর্গম এলাকায় বিনামূল্যে ৭০১টি পাহাড়ি, বাঙ্গালি পরিবারের মাঝে সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 
উদ্বোধন কালে,  বিনামূল্যে দুর্গম এলাকায় বিদ্যুৎ পৌঁছানোর এই প্রকল্প সঠিকভাবে বাস্তবায়নে নিষ্টার সাথে দায়িত্ব পালন করতে জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান  তিনি।

রামগড় উপজেলার ২নং পাতাছড়া ইউনিয়ন পরিষদের সামনে পাতাছড়া ইউপি চেয়ারম্যান ও রামগড় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ নুরুল আলম আলমগীরের সভাপতিত্বে সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সৌর বিদ্যুৎ প্রকল্পের চেয়ারম্যান মোহাম্মদ হারুনুর রশিদ, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি, রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা হোসেন, পৌরসভার মেয়র রফিকুল আলম কামাল প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। মুজিব বর্ষে গৃহহীনদের জন্য ঘর প্রদান ও দুর্গম এলাকায় ঘরে ঘরে সৌর বিদ্যুৎ পৌঁছানোর প্রকল্প পিছিয়ে পড়া পার্বত্যবাসীর জন্য প্রধানমন্ত্রীর আশীর্বাদ। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহ্বান জানান । 
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সৌর বিদ্যুৎ প্রকল্পের চেয়ারম্যান মোঃ হারুনুর রশিদ জানান, রামগড় উপজেলায় এটি দ্বিতীয় পর্যায়ের প্রকল্প এ পর্যায়ে মোট ৭০১ জন সুবিধাভোগীর প্রত্যেককে একটি করে ১০০ ওয়ার্ডের বিনামূল্যে সোলার প্যানেল ও কেড়িং চার্জ বাবদ ৬৫০ টাকা প্রদান করা হয়েছে। এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের খাগড়াছড়ি জেলা প্রকল্প ব্যবস্থাপক মোঃ মতিউর রহমান, স্থানীয় হেডম্যান, কারবারি, ইউপি মেম্বার, গণমাধ্যম কর্মী ও এই প্রকল্পের সুবিধা ভোগীরা উপস্থিত ছিলেন।
পাতাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী নুরুল আলম জানান, পাতাছড়া ইউনিয়নের বিদ্যুৎবিহীন ৭ নম্বর ওয়ার্ডের দূর্গম প্রত্যন্ত গ্রাম বেলছড়ি, গুজাপাড়া, কংপ্রুপাড়া, নোয়াপাড়া, সালদাপাড়া, ৮ নম্বর ওয়ার্ডের মরা কয়লা, গৈয়াপাড়া, দক্ষিণ বালুখালি ও ৯ নম্বর ওয়ার্ডের বালুখালি ও সোনারখীল গ্রামের ৭০১টি পরিবারের মাঝে এ সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়। তিনি জানান, এই ১০টি  গ্রাম  উপজেলা সদর হতে ২৫ কিলোমিটার দূরে অত্যন্ত র্দুগম এলাকায় অবস্থিত।