পাহাড়ের ২ উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা


বান্দরবান প্রতিনিধি    |    ০২:৩৭ পিএম, ২০২২-১০-১৮

পাহাড়ের ২ উপজেলায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা

পার্বত্য জেলা বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় যৌথ অভিযানে নিরাপত্তার স্বার্থে পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ করেছে জেলা প্রশাসন। তবে এই নির্দেশনা সাময়িক বলে নিশ্চিত করেছেন বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। সোমবার রাতে জেলা প্রশাসক এই প্রতিবেদককে জানান, রুমা ও রোয়াংছড়ির দূর্গম এলাকায় সন্ত্রাস বিরোধী যৌথ অভিযান চলমান থাকায় পর্যটকদের নিরাপত্তার স্বার্থে আপাতত ভ্রমণে বারণ করা হচ্ছে।

তিনি জানান, বান্দরবানের বিভিন্ন পর্যটক কেন্দ্রগুলোতে সম্প্রতি সময়ে পর্যটকের ব্যাপক উপস্থিত দেখা গেছে। দেশ-বিদেশের পর্যটকদের নিরাপত্তার জন্য ইতিপূর্বে জেলা-উপজেলা প্রশাসন, ট্যুারিস্ট পুলিশসহ অন্যান্য আইন শৃংখলা বাহিনী নিরাত্তায় কাজ করেছে। অভিযান শেষে পর্যটকরা আবারো ঘুরে বেড়াতে পারবেন পর্যটন কেন্দ্রগুলো।

তিনি জানান, গত কয়েকদিন ধরে পার্বত্য জেলা বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন স্থানে সন্ত্রাসীদের বিরুদ্ধে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীর যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। আর এ সময়ে যাতে সেসব স্থানে ভ্রমণে এসে কোনো পর্যটক সমস্যার সম্মুখীন না হতে হয় সে জন্য (১৮অক্টোবর ২০২২) মঙ্গলবার থেকে ওই দুই উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 

তবে স্থানীয় জনসাধারণ স্বাভাবিক নিয়মে চলাচল করতে পারবেন। জেলা প্রশাসক আরও বলেন, স্থানীয়রা ভৌগলিকভাবে তাদের এলাকা সর্ম্পকে পরিচিত। কিন্তু পর্যটকরা কিছু না চিনেই পাহাড়ের অনেক গভীরে চলে যান। এতে সব পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। তাই পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে প্রশাসন থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, জরুরি ভিত্তিতে রাতেই মৌখিকভাবে নিষেধাজ্ঞা প্রদান করে সব পর্যটকবাহী যানবাহন সমিতিকে জানানো হয়েছে। গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া এদিকে বান্দরবানের পর্যটকবাহী জীপ, কার, মাইক্রোবাস মালিক সমিতির সভাপতি মো. নাছিরুল আলম বলেন, পর্যটকদের নিরাপত্তা জনিত কারণে রুমা ও রোয়াংছড়ি উপজেলার পর্যটন স্পট ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ফলে পর্যটকবাহী সব গাড়ির বুকিং বাতিল করে দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে আমাদের পর্যটকবাহী কোনো গাড়ি ওই দুই উপজেলায় পর্যটকদের নিয়ে ভ্রমণে যায়নি। প্রসঙ্গত, বান্দরবানের রুমা উপজেলার মুনলাইপাড়া, রিঝুক ঝর্ণা, বগালেক, কেওক্রাডং এবং রোয়াংছড়ি উপজেলার দেবতাখুমসহ অসংখ্য পর্যটন স্পট রয়েছে। আর প্রতিদিনই এসব স্পটে অসংখ্য দেশি-বিদেশী পর্যটক ভ্রমণ করেন।

এরই মধ্যে বান্দরবানের দুই উপজেলার সীমান্তবর্তী এলাকার সন্ত্রাসীদের ধরতে এক সপ্তাহ ধরে চলা যৌথ অভিযান পরিচালনা করা হচ্ছে। এ কারণে ১৮ অক্টোবর থেকে পর্যটকদের ওই দুই উপজেলায় ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দেয় প্রশাসন।