আইন মন্ত্রণালয়ের মনোনীত হয়ে ভারতে প্রশিক্ষণে যাচ্ছেন রাঙামাটির পি.পি অ্যাড. অভি


আলমগীর মানিক    |    ০২:০৪ এএম, ২০২২-১০-১৫

আইন মন্ত্রণালয়ের মনোনীত হয়ে ভারতে প্রশিক্ষণে যাচ্ছেন রাঙামাটির পি.পি অ্যাড. অভি

আসন্ন নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারতের নয়া দিল্লিতে অনুষ্ঠিত হতে যাওয়া “বন্যপ্রাণী অপরাধ সংক্রান্ত দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরামর্শ” বিষয়ক অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে মনোনীত হয়েছেন রাঙামাটির নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল এর স্পেশাল পাবলিক প্রসিকিউটর (পিপি) সাইফুল ইসলাম অভি। 

আগামী নভেম্বর মাসের তিন ও চার তারিখ দুই দিনব্যাপী আয়োজিত এই বিশেষ অনুষ্ঠানে সারাদেশ থেকে মাত্র দুই জন আইনজীবিকে অংশগ্রহণের জন্য মনোনীত করেছে বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃপক্ষ। 

রাঙামাটির স্পেশাল পিপি অ্যাডভোকেট সাইফুল ইসলাম অভি ছাড়াও অন্যজন হলে বাগেরহাট এর পাবলিক প্রসিকিউটর শেখ মোহাম্মদ আলী। 

তারা দু’জনে ভারতের নয়া দিল্লীতে অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ এশিয়ার বন্যপ্রাণী অপরাধ বিষয়ক এই বিশেষ আঞ্চলিক পরামর্শ বিষয়ক অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন।
গত ১১ অক্টোবর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো: আব্দুস সালাম মন্ডল স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে(স্মারক নং-১০.০০.০০০০.১৪০.৪৬.০০১.২২.৯৬) এই তথ্য নিশ্চিত করা হয়। 

পুরো দেশ থেকে মাত্র দুইজনের একজন রাঙামাটি থেকে মনোনীত করায় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হকসহ সংশ্লিষ্ট্য সকল কর্তৃপক্ষের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে অ্যাডভোকেট সাইফুল ইসলাম বলেছেন, নিঃসন্দেহে এটি একটি সম্মানিয় অর্জন,আমি আনন্দিত।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম বন্যপ্রাণী নির্ভর পাহাড়-পর্বত অরণ্যে ঘেরা একটি বিশেষায়িত একটি অঞ্চল। এই অঞ্চলেই আমার পেশাগত কর্মস্থল। তাই উক্ত দক্ষিণ এশিয়ার বন্যপ্রাণী অপরাধ সংক্রান্ত আঞ্চলিক পরামর্শ বিষয়ক উক্ত অনুষ্ঠানে অংশ নিয়ে আমি আমার জ্ঞানের পরিধি আরো বিস্তৃত করতে পারবো। সেখান থেকে প্রাপ্ত অর্জিত জ্ঞান পার্বত্য চট্টগ্রামের জনগণসহ পরিবেশের কল্যাণে আমি কাজে লাগাতে পারবো। তিনি সকলের নিকট দোয়া চেয়েছেন। 

এদিকে, সারাদেশ থেকে দুই জনের এক রাঙামাটির অভি’কে মনোনীত করায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে ষ্ট্যাটাসের মাধ্যমে অভির প্রশংসায় পঞ্চমুখ তার শুভাকাঙ্খীরা। 

অ্যাডভোকেট সাইফুল ইসলাম অভি রাঙামাটিতে স্পেশাল পিপি হিসেবে যোগদানের পূর্বে চট্টগ্রাম পরিবেশ আদালতের বিভাগীয় স্পেশাল পিপি হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি রাজনৈতিকভাবে চট্টগ্রাম জেলা আওয়ামী যুবলীগের সহ-সম্পাদক, রাঙামাটির লংগদু উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন।