যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফুলব্রাইট প্রোগ্রাম চালু


নিজস্ব প্রতিবেদক    |    ১২:২৬ এএম, ২০২২-০৫-২৬

যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফুলব্রাইট প্রোগ্রাম চালু

ছয় বছর সাময়িকভাবে বন্ধ থাকার পর যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট প্রোগ্রাম এবং নারী উদ্যোক্তাদের উন্নয়নে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বৈশ্বিক উদ্যোগ “একাডেমি ফর উইমেন এন্টারপ্রেনার্স (এডব্লিউই)” আবারও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে চালু করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

আজ বুধবার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ছয় বছর পর ইউএস ফুলব্রাইট প্রোগ্রাম আবার শুরুর ঘোষণা দেন এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে “একাডেমি ফর উইমেন এন্টারপ্রেনার্স (এডব্লিউই)” কার্যক্রম পরিচালনার উদ্বোধন করেন।


এডব্লিউই হলো যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একটি বৈশ্বিক উদ্যোগ যা একটি দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ এবং স্থানীয় নারী উদ্যোক্তা বিশেষ করে সুবিধাবঞ্চিত ও পশ্চাত্‌পদ পটভূমি থেকে আগত নারীদের এগিয়ে যেতে ও উন্নতিতে সহায়তা করে থাকে।

Bkash May Banner
এই উদযাপন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), প্রতিষ্ঠিত ও উদীয়মান উদ্যোক্তা এবং সরকারি ও বেসরকারি খাতের বিশিষ্ট ব্যবসায়িক পেশাজীবীরা অংশগ্রহণ করেন।

ফুলব্রাইট প্রোগ্রাম হলো যুক্তরাষ্ট্র সরকারের একটি গুরুত্বপূর্ণ ফ্ল্যাগশিপ এক্সচেঞ্জ কর্মসূচি যা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জনগণের সাথে জনগণের ঘনিষ্ঠ সম্পর্ককে আরো জোরদার ও প্রসারিত করে এবং দুই দেশের মধ্যে শিক্ষার ক্ষেত্রে যোগসূত্র স্থাপন ও বিস্তৃত করে। স্টেট ডিপার্টমেন্টের এক্সচেঞ্জ প্রোগ্রামের ৪,০০০ এরও বেশি প্রাক্তন শিক্ষার্থী রয়েছেন। যাদের মধ্যে ৬৫০ জন বাংলাদেশী ফুলব্রাইট এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় আমেরিকাতে গিয়েছেন এবং ২৫০ জনেরও বেশি আমেরিকান বাংলাদেশে গবেষণা করেছেন এবং/অথবা শিক্ষাদান করেছেন।

আর এভাবেই বাংলাদেশস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশের শিক্ষার্থী, শিক্ষক ও স্কলারদের জন্য একাডেমিক ও পেশাদারিত্বের বিকাশ ও উন্নয়নের সুযোগ করে দিয়ে বাংলাদেশে মানসম্মত শিক্ষা বিস্তার নিশ্চিত করার ক্ষেত্রে তাদের প্রতিশ্রুতি পূরণ অব্যাহত রেখেছে।