কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তসহ ২৫ হাজার জেলের মাঝে ভিজিএফ চাল বিতরণ


আলমগীর মানিক    |    ১২:২৭ এএম, ২০২২-০৫-২১

কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তসহ ২৫ হাজার জেলের মাঝে ভিজিএফ চাল বিতরণ

প্রাকৃতিক প্রজনন নিশ্চিতে রাঙামাটির কাপ্তাই হ্রদ থেকে মৎস্য আহরণ বন্ধে চলমান নিষেধাজ্ঞাকালীণ সময়ে বেকার হয়ে থাকা প্রায় ২৫ হাজার জেলে পরিবারের মাঝে বিশেষ ভিজিএফ চাউল বিতরণ ও কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত সময়কালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ ইয়ামিন চৌধুরী।

এরআগে,বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙামাটি কেন্দ্রের সার্বিক ব্যবস্থাপনায় আলোচনা অনুষ্ঠিত হয়। রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা-আইসিটি) এস,এম ফেরদৌস ইসলামের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ হেমায়াৎ হুসেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট ময়মনসিংহের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহা পরিচালক খন্দকার মাহবুবুল হক, নৌ-পুলিশের অতিরিক্ত আইজি মোঃ শফিকুল ইসলাম বিপিএম (বার) পিপিএম, চট্টগ্রাম মৎস্য উন্নয়ন কর্পোরেশনে মহাব্যবস্থাপক এমআর কে জাকারিয়া, বিএফডিসি রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক নৌবাহিনীর কর্মকর্তা তৌহিদুল ইসলাম, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, অতিরিক্ত পুলিশ সুপার মো মারুফ আহম্মেদসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

আলোচনা সভায় বক্তারা বলেন, কাপ্তাই হ্রদ বাংলাদেশের অভ্যন্তরীণ বন্ধ জলাশয়সমূহের মধ্যে সর্ববৃহৎ। আয়তন প্রায় ৬৮,৮০০ হেক্টর যা অভ্যন্তরীণ মোট জলাশয়ের প্রায় ১৯%। মূলতঃ জল বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে এ হ্রদ তৈরী হলেও কৃত্রিম ভাবে সৃষ্ট এ হ্রদের জলয়াতন মৎস্য উৎপাদন, দেশীয় ও বৈদেশিক মুদ্রা উপার্জন, মৎস্যজীবী, মৎস্য ব্যবসায়ী ও স্থানীয় জনসাধারণের আর্থ-সামাজিক উন্নয়নসহ জীবন মান উন্নয়ন থেকে শুরু করে দেশের সামগ্রিক মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। 

হ্র্রদ সৃষ্টির শুরু থেকেই মৎস্যসম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনার দায়িত্ব বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের ওপর অর্পিত দায়িত্ব প্রপ্তির পর থেকে হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন প্রতি বছর মে মাসে মাছের পোনা অবমুক্ত করে এছাড়া মা মাছের অবাধ বিচরণের জন্য অভয়াশ্রম সংরক্ষণ স্বাস্থ্যম্মতভাবে মৎস্য অবতরণ নিশ্চিতকরণ, মৎস্যজীবীদের ধৃত মাছের ন্যয্য মূল্য নিশ্চিতকরণ, কাঁচা মাছ সংরক্ষণের জন্য বরফ সরবরাহ, মাছ ধরা বিরতকালীন অবৈধ মৎস্য শিকারবোধে আভযান পরিচালনা করে আসছে।

আলোচনা সভা শেষে জেলেদের মাঝে ভিজিএফ কার্ডের চাল বিতরণ করা হয়। পরে কাপ্তাই হ্রদে মাছের উৎপাদন বাড়াতে বিএফডিসির নিজস্ব হ্যাচারীতে উৎপাদিত মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হয়। এবছর বিএফডিসি কাপ্তাই হ্রদে প্রায় ৫০মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করবে।