প্রধানমন্ত্রীর ভালোবাসার সোলার দিয়ে পাহাড়ের প্রতিটি ঘর আলোকিত করবে উন্নয়ন বোর্ড: নিখিল


আলমগীর মানিক    |    ০৩:৩৪ এএম, ২০২২-০৫-১৯

প্রধানমন্ত্রীর ভালোবাসার সোলার দিয়ে পাহাড়ের প্রতিটি ঘর আলোকিত করবে উন্নয়ন বোর্ড: নিখিল

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, জননেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর চেয়ারে বসে আছেন বলেই আমরা পার্বত্যবাসী এখনো পর্যন্ত আমাদের সুখে-দুখের কথাগুলো তাকে জানাতে পারছি। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যতবারই ক্ষমতায় এসেছেন; পার্বত্য চট্টগ্রামের বাসিন্দাদের কল্যাণে নানামুখী প্রকল্প গ্রহণ করেছেন। পার্বত্যবাসীর ভাগ্যোন্নয়নে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রকল্পগুলোর সুযোগ-সুবিধা সরাসরি তৃণমুল পর্যায়ে প্রার্ন্তিক বাসিন্দাদের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার লক্ষ্যেই আমি নিখিল কুমার চাকমাকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। 

বর্তমান সরকার তথা জননেত্রী শেখ হাসিনার মাধ্যমেই পাহাড়ে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি জীবনমানোন্নয়নে ঘরে ঘরে বিদ্যুত সুবিধা নিশ্চিতেও প্রকল্পগ্রহণ করা হয়েছে। দূর্গম পাহাড়ে বিদ্যুৎবিহীন বসতঘরগুলোকে আলোকিত করার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছায় আবারো পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পটি (২য় পর্যায়) বাস্তবায়ন করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। সোলার সিস্টেম সম্পূর্ন বিনামূল্যে বিতরণ করছে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। তারই ধারাবাহিকতায় লংগদু উপজেলাধীন দূর্গম বগাচত্বর ইউনিয়নে প্রায় ৯শ সোলার সিস্টেম বিতরণ করা হচ্ছে। 

এই সুবিধা প্রাপ্তিতে প্রার্ন্তিক পর্যায়ের সাধারণ মানুষজন যাতে করে কোনো প্রকার হয়রানীর শিকার না হয় এবং এতে করে কোনো কুচক্রি মহল অপকর্মের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে নাপারে সেই লক্ষ্যে আমি তৃণমুল পর্যায়ে যেখানে সোলার বিতরণ করা হবে সব জায়গাতেই নিজে উপস্থিত থেকে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার সুবিধাভোগীদের হাতে তুলে দেওয়ার চেষ্ঠা করছি এবং এটা ধারাবাহিকভাবে করে যাবেন বলেও প্রতিশ্রুতি দিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আমরা পর্যায়ক্রমে পাহাড়ের প্রতিটি ঘরে ঘরে সোলার সিস্টেমের মাধ্যমে শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি। 

পার্বত্যাঞ্চলে যেসব এলাকায় আগামী ৫-১০ বছরেও বিদ্যুৎ যাওয়ার সম্ভাবনা নাই ঐসব এলাকার বাসিন্দাদের ঘরে ঘরে সোলার প্যানেল দিয়ে সৌর বিদ্যুৎ পৌঁছে যাবে। এই সোলার প্যানেল সম্পূর্ণ বিনামূল্য বিতরণ করা হচ্ছে। সম্পূর্ন বিনামূল্যের এই সোলার সিস্টেমের জন্য কোন রকম আর্থিক লেন-দেন না করার কথা বলে নিখিল চাকমা বলেন, এই সোলার বিদ্যুতের সুবিধার মাধ্যমে অত্র পাহাড়ি দূর্গম এলাকাসমূহের মানোন্নয়ন হবে নিঃসন্দেহে। এখানকার শিক্ষার্থীদের লেখা পড়া করতে সহজ হবে, যার ফলশ্রুতিতে আমাদের প্রার্ন্তিক সমাজ পরিবর্তন হবে।

বুধবার সকালে রাঙামাটির লংগদু উপজেলার বগাচত্বর ইউপি কার্যালয়ে সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নিখিল কুমার চাকমা এসব কথা বলেন। লংগদু উপজেলার বগাচত্বর ইউনিয়নের প্রত্যন্ত এলাকাগুলোতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বাস্তবায়নাধীন পার্বত্য চট্টগ্রামে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের (২য় পর্যায়)এর আওতায় ৭৪০ পরিবারকে ১শ ওয়ার্ড সোলার প্যানেল ও ১২ ভোল্টের একটি করে ব্যাটারি প্রদান করা হয়। সোলার প্যানেল বিতরণ অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য (বাস্তবায়ন) ও প্রকল্প পরিচালক মো. হারুন অর-রশিদ এতে সভাপতিত্ব করেন।