পার্বত্য চট্টগ্রামে রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্য করতে চায় সংসদীয় কমিটি


নিজস্ব প্রতিবেদক    |    ০৭:৩৩ এএম, ২০২২-০৩-১৯

পার্বত্য চট্টগ্রামে রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্য করতে চায় সংসদীয় কমিটি

পার্বত্য অঞ্চলে রয়েল বেঙ্গল টাইগারের অভয়ারণ্য করতে চায় সংসদীয় কমিটি। এজন্য ওই অঞ্চল রয়েল বেঙ্গল টাইগারের বসবাস উপযোগী কিনা তা যাচাই করতে বলা হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি কর্তৃক অনুষ্ঠিত বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। কমিটির পরের বৈঠকে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলে সিদ্ধান্ত হয়।

জাতীয় সংসদ ভবনে গত মঙ্গলবার অনুষ্ঠিত বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সংবাদ মাধ্যমকে বলেন, একসময় রয়েল বেঙ্গল টাইগার পুরো বাংলাদেশেই ছিল।

এখন কমতে কমতে তাদের আবাসস্থল সংকুচিত হয়ে পড়েছে। এখন রয়েল বেঙ্গল টাইগার কেবল সুন্দরবন ও তত্সংশ্লিষ্ট এলাকায় বসবাস করে।

পার্বত্য এলাকায় বাঘের দ্বিতীয় আবাসস্থল তৈরি করা যায় কিনা, বিষয়টি নিয়ে মন্ত্রণালয়কে দেখতে বলা হয়েছে। মন্ত্রণালয়কে পরবর্তী বৈঠকে এ-সংক্রান্ত প্রতিবেদন দেয়ার জন্য বলা হয়েছে।

তিনি আরো বলেন, বিভিন্ন ক্যামেরা ইমেজে দেখা গেছে, মিয়ানমার ও ভারত সীমান্ত থেকে মাঝেমধ্যে রয়েল বেঙ্গল টাইগার বাংলাদেশ সীমানায় চলাচল করে। ফলে আমরা ওই এলাকা তাদের বসবাস উপযোগী করতে পারলে সেটা একটি ভালো কাজ হবে।

সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয় ও খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।