জন্মস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের অংশ হিসেবে তরুন সংগঠকদের সাথে জীবনের মতবিনিময়


নিজস্ব প্রতিবেদক    |    ০৪:৪৬ পিএম, ২০২১-১২-১২

জন্মস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের অংশ হিসেবে তরুন সংগঠকদের সাথে জীবনের মতবিনিময়

'জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইন' এর অংশ হিসেবে রাঙামাটির তরুন সংগঠকদের সাথে মত বিনিময় সভার আয়োজন করে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন জীবন ইয়ুথ ফাউন্ডেশন। ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর সারা বিশ্বে শুরু হওয়া ১৬ দিন ব্যাপী নারী নির্যাতন প্রতিরোধ পক্ষের  সচেতনতামূলক ক্যাম্পেইনের ধারাবাহিকতায় "নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি" এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটিতে জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের অংশ হিসেবে তরুন সংগঠকদের সাথে মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে।

বিশ্ব মানবাধিকার দিবসে আজ ১০ ডিসেম্বর শুক্রবার বিকাল ৩ ঘটিকায় বনরুপাস্থ রেইনবো রেস্তোরাঁ মিলনায়তনে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ইউএনডিপি-এইচআরপি, সিআরআই, তারুণ্যের প্ল্যাটফর্ম ইয়ং বাংলা ও জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগীতায় জীবন ইয়ুথ ফাউন্ডেশনের আয়োজনে  তরুন সংগঠকদের সাথে মত বিনিময় সভার আয়োজন করা হয়। জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের রাঙামাটি জেলার সমন্বয়ক সাজিদ-বিন-জাহিদ (মিকি) জানান, "রাঙামাটি জেলাসহ দেশের ১০টি জেলা শহরে বিভিন্ন তরুন সংগঠনের নেতৃত্বে পরিচালিত হচ্ছে এই ক্যাম্পেইন । এই ক্যাম্পেইনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো জনগণকে সংবেদনশীল করে তোলা এবং নারীদের নিরাপত্তা নিশ্চিত করা বিশেষ করে জন্মস্থানে নারী ও কন্যা শিশুদের যৌন হয়রানি বন্ধে তরুণ ও কিশোরদের সচেতন করে তোলা। পাশাপাশি নারীর প্রতি সহিংসতা ও হয়রানি বন্ধে প্রাতিষ্ঠানিক ও নীতিগত পরিবর্তন আনা এবং যৌন হয়রানি বন্ধে প্রয়োজনীয় আইনি কাঠামো তৈরি করা। তাই তরুন যুব সংগঠনকে সাথে নিয়ে এই আন্দোলনকে আরো শক্তিশালী করা আমাদের উদ্দেশ্য।"

মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুণ পর্যটন উদ্যোক্তা বাদশা ফয়সাল, অপরাজিতার সভাপতি প্রোকৌশলী সাইদা জান্নাত। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন "জীবন" এর সাধারণ সম্পাদক সাজিদ-বিন-জাহিদ (মিকি)। জনস্থানে নারীর নিরাপত্তা ক্যাম্পেইনের “নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি” প্রতিপাদ্যকে সার্থক করতে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্থানীয় তরুন সংগঠকেরা।

অনুষ্ঠান শেষে সকল যুব সংগঠকদেরকে যুব সমাজকে ঐক্যবদ্ধ ও উদ্যোক্তা উন্নয়নে বিশেষ ভূমিকা রাখায় বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান নাসরিন ইসলাম।