বাঘাইছড়িতে শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূর্তি উদযাপন


ওমর ফারুক সুমন    |    ০৩:২২ পিএম, ২০২১-১২-০২

বাঘাইছড়িতে শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূর্তি উদযাপন

পার্বত্য চুক্তির ২৪ বছর পূর্তি  আজ। ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) পক্ষে বাংলাদেশ সরকারের সঙ্গে এ চুক্তিতে সই করেছিলেন জেএসএসের প্রধান ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা।

শান্তি চুক্তির ২৪ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে রাঙ্গামাটির বাঘাইছড়িতে বর্নাট্য শোভা যাত্রার আয়োজন করে ২৭ বিজিবি মারিশ্যা জোন। শোভা যাত্রাটি মারিশ্যা জোনের প্রধান ফটক থেকে শুরু হয় উপজেলার চৌমুহনী চত্ত্বরে এসে উন্মুক্ত মঞ্চে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয় এতে বাঘাইছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুদর্শন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৭ বিজিবি মারিশ্যা জোনের জোন কমান্ডার লেঃ কর্ণেল আনোয়ার হোসেন ভুইঁয়া পিএসসি, আর্টিলারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ পুরুষ ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, পৌরমেয়র জাফর আলী খান, ওসি বাঘাইছড়ি আনোয়ার হোসেন খান সহ উপজেলা আওয়ামিলীগের নেত্রীবৃন্দ। আলোচনা সভায় পাহাড়ি ও বাঙ্গালী সম্প্রদায়ের প্রায় পাঁচ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন।

উপস্থিত বক্তারা শান্তি চুক্তির সুফল তুলে ধরেন।  পরে শান্তি চুক্তির সৌজন্যে দুই শতাধিক শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করেন বিজিবি অধিনায়ক। এছাড়াও সন্ধায় বিজিবি পরিচালিত এগত্তর পার্কে সম্প্রিতী কনসার্টের আয়োজন করে মারিশ্যা জোন।