জুরাছড়িতে পার্বত্য শান্তি চুক্তির দুইযুগ পূর্তি উদযাপন


স্মৃতিবিন্দু চাকমা    |    ০৩:১৮ পিএম, ২০২১-১২-০২

জুরাছড়িতে পার্বত্য শান্তি চুক্তির দুইযুগ পূর্তি উদযাপন

বাংলাদেশ সরকার ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির মধ্যে ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর সম্পাদিত ঐতিহাসিক শান্তি চুক্তি আজ দুই যুগ পূর্ণ হলো। এদেশে বসবাসরত পাহাড়ী জনগণের অধিকার সংরক্ষণের এক দৃষ্টান্ত হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপকভাবে প্রশংসিত হয় পার্বত্য শান্তি চুক্তি।

 আজকের এই দিনে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের  সংবিধানের আওতায় বাংলাদেশের রাষ্ট্রীয় সার্বভৌমত্বের প্রতি পূর্ণ অবিচল রাখিয়া পার্বত্য অঞ্চলের  সকল নাগরিকের রাজনৈতিক ,অর্থনৈতিক , সামাজিক, শিক্ষা,সংস্কৃতি অধিকার সমুন্নত রেখে চুক্তিটি করা হয়েছিল। তাই আজ শান্তি চুক্তি  পূনাঙ্গ  ভাবে বাস্তবায়ন না হলেও পার্বত্য চট্টগ্রাম চুক্তির ফলে উন্নয়নে দিকে এগিয়ে যাচ্ছে  এমনটাই বলেন বক্তরা।

তাই আজ জুরাছড়ি জোনের আয়োজনে শান্তি চুক্তি স্বাক্ষরের ২৪ তম বার্ষিকী উপলক্ষে ডাকদোল বাজিয়ে আনন্দ র‌্যালী ও শোভা যাত্রার আয়োজন করা হয়। সকালে জুরাছড়ি উপজেলা স্টেডিয়ামে শান্তির পাইরা ও বেলুন উড়িয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি জুরাছড়ি জোন কমান্ডার লেঃ কর্ণেল আখতারুজামান ফয়সাল পিএসসি বলেন, আজ বিজয়ের মাস। জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে পেয়েছি আমরা এই স্বাধীন সার্বভৌমত্ব একটি রাষ্ট্র সোনার বাংলাদেশ। জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ বিজয়ের মাসে আরো একটি অর্জিত হয়েছিল এই শান্তি চুক্তি। এই শান্তি চুক্তির আজ দুই যুগপূর্ণ হলো,২৪ টি বছরে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জনগন এর সুফল পাচ্ছে।  শিক্ষা, চিকিৎসা অর্থনৈতিক সাংস্কৃতিক কোন ক্ষেত্রে পিছিয়ে নেই অত্র অঞ্চলের জনগন। তিনি আরো বলেন,উন্নয়নের পূর্বশর্ত হচ্ছে শান্তি,তাই শান্তি সম্প্রীতি উন্নয়ন  হচ্ছে বালাদেশ সেনাবাহিনীর মূল লক্ষ্যে। আগামী সকল প্রকার শান্তি  শৃঙ্খলা স্থিতি রেখে  সারাদেশের ন্যায়  জুরাছড়ি উপজেলা ও উন্নয়নের পথে এগিয়ে যায় সেজন্য সকলের প্রতি অনুরোধ জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ  সভাপতিত্বে , রির্সোস কর্মকর্তা মোরশেদুল আলম এর অনুষ্ঠা পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রিটন চাকমা(ভাঃ) জুরাছড়ি থানা অফিসার ইনচার্জ মোহাম্মদ শফিউল আজম, হেডম্যান করুনাময় চাকমা সহ ইউপি চেয়ারম্যানগণ সহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা বৃন্দ। আলোচনা সভা শেষে জুরাছড়ি জোন কর্তৃক গরীব অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ও মেডিক্যাল সেবা দেওয়া হয়।

অপরদিকে জুরাছড়ি উপজেলা আওয়ামীলীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃত্বে শান্তি চুক্তির ২৪ বছর পূর্তি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা জেলা পরিষদ বিশ্রামাগাড়ে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ সদস্য প্রবর্তক চাকমা। পার্বত্য শান্তি চুক্তির বিষয়ে আলোচনা করেন সাবেক জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক জ্ঞানেন্দু বিকাশ চাকমা সহ মহিলা আওয়ামীলীগ.যুবলীগ,কৃষকলীগ,ছাত্রলীগ নেতৃবৃন্দ।