বরকলে অস্ত্র-গুলি,“আইচ”সহ আটক ৭ সন্ত্রাসীর বিরুদ্ধে পুলিশের ২ মামলা


আলমগীর মানিক    |    ০৩:৪৮ এএম, ২০২১-১০-০৮

বরকলে অস্ত্র-গুলি,“আইচ”সহ আটক ৭ সন্ত্রাসীর বিরুদ্ধে পুলিশের ২ মামলা

রাঙামাটির বরকল উপজেলাধীন ভারত সীমান্তবর্তী বড় হরিণাস্থ কর্ণফূলী নদীর পাড়ে গোপন সংবাদের ভিত্তিতে যৌথ অভিযান পরিচালনা করে উপজাতীয় পাংকুয়া সম্প্রদায়ের সাতজন সন্ত্রাসীকে অস্ত্র,গুলি ও নিষিদ্ধ মাদক আইচ’সহ আটক করার ঘটনায় বরকল থানায় দু’টি পৃথক মামলা দায়ের করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন বরকল সার্কেলের দায়িত্বে থাকা এএসপি মোঃ আব্দুল আউয়াল চৌধুরী।

তিনি জানান, বরকল থানা পুলিশ ও বিজিবি’র যৌথ অভিযানে আটককৃত সন্ত্রাসীদের কাছ থেকে আমরা অস্ত্র ও তাজা গুলিসহ প্রায় ৯৭০ গ্রাম আইচ সদৃশ কোকেন জাতীয় মাদক উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় আটককৃতদের বিরুদ্ধে অবৈধ অস্ত্র ও মাদক রাখার অপরাধে পৃথক দুইটি মামলা দায়ের করা হচ্ছে। আপাতত আটককৃতরা সকলেই বরকল থানায় রয়েছে।

সার্কেল এএসপি জনাব আউয়াল চৌধূরী জানান, বুধবার বরকল থানাধীন বড়হরিণা বিজিবি ক্যাম্পের সামনে কর্ণফূলী নদীর পাড়ে বিজিবি ও বরকল থানা পুলিশের যৌথ চেকপোষ্টে তল্লাসী চালিয়ে (১) থানজৌয়াল পাংকুয়া(১৬), (২) হওয়াংপুইয়া পাংকুয়া(৩৮),(৩) আদি পাংকুয়া(১৬), (৪) লাললম পাংকুয়া(২৫), (৫) এলবিট পাংকুয়া(২০) এই পাঁচজনকে প্রাথমিকভাবে আটক করে এবং তাদেও দেহে তল্লাসী চালিয়ে পকেট থেকে পাশর্^বর্তি রাষ্ট্রের তৈরি ২০পিছ বন্দুকের গুলি, ৯৭০ গ্রাম কোকেন যা আইস সদৃশ, ০.২২ বোরের ১২টি গুলির খোসা, নোপালি ডিএমএস দুই জোড়া বিশেষ বুট ও তিন প্যাকেট টেষ্টিং সল্ট পাওয়া যায়। 

এই ঘটনারপরপর আটককৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ চালানো হয়। এসময় গ্রেফতারকৃত সন্ত্রাসীরা তাদের নির্দিষ্ট্য জায়গায় অস্ত্র মজুদ রাখার তথ্য দিলে তাদেরকে সাথে নিয়ে বিজিবি-পুলিশের সদস্যরা বৃহস্পতিবারা সারাদিনই অভিযান পরিচালনা করে।

এসময় বরকলের হালাম্বা এলাকায় গিয়ে আটককৃত থানজৌয়াল ও লাললম পাংকুয়ার নিজ বসতঘর হতে এবং তাদের অন্য দুই সহযোগি (৬) জৌরাম(২৩) ও লিয়ান্না পাংকুয়া(৫১) এর ঘর হতে মোট চারটি অস্ত্র উদ্ধার করে।

তিনি জানান, আমরা সর্বমোট আটটি অস্ত্র উদ্ধার করেছিলাম কিন্তু উদ্ধারকৃত অস্ত্রগুলোর মধ্যে চারটির বৈধ কাগজপত্র দেখানো হলে সেগুলো জব্দ করিনি। ইতিমধ্যেই আটককৃতদের বিরুদ্ধে বিভিন্ন মাধ্যমে তদন্ত করা হচ্ছে তারা অত্রাঞ্চলের কোনো সন্ত্রাসী গোষ্ঠির সদস্য কিনা বা বিচ্ছিন্নতাবাদী কোনো সংগঠনের সাথে জড়িত রয়েছে কিনা সেটিও খতিয়ে দেখছে পুলিশ।

অবৈধ অস্ত্রধারীদের বিরুদ্ধে চলমান এধরনের বিশেষ অভিযান অব্যাহত রাখা হবে জানিয়ে আটককৃতদেও বিরুদ্ধে অবৈধ অস্ত্র রাখা ও নিষিদ্ধ মাদক রাখার অপরাধে অস্ত্র ও মাদক আইনে পৃথক দুইটি মামলা দায়েরের প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলে বৃহস্পতিবার রাতে প্রতিবেদক জানিয়েছেন সদালাপী এএসপি মোঃ আব্দুল আউয়াল চৌধুরী।