রাঙামাটিতে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও বধির সপ্তাহ পালন


নিজস্ব প্রতিবেদক    |    ১১:২৫ পিএম, ২০২১-০৯-২৩

রাঙামাটিতে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও বধির সপ্তাহ পালন

রাঙামাটিতে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও আন্তর্জাতিক বধির সপ্তাহ- ২০-২৬ সেপ্টম্বর ২০২১ উপলেক্ষ্যে র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে রাঙামাটি বধির কল্যাণ সমিতির আয়োজনে ও বাংলাদেশ জাতীয় বধির সংস্থার সহযোগিতায় আসামবস্তি রাম ঠাকুর আশ্রম হতে মাশরুম প্রশিক্ষণ সেন্টার পর্যন্ত র‌্যালি করে মাশরুম সেন্টারের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এরপর মাশরুম প্রমিক্ষণ সেন্টারের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় রাঙামাটি বধির কল্যাণ সমিতির সভাপতি কানু দাশ গুপ্তের সভাপতিত্বে ও শাপলা নারী উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালন মো. নাছির উদ্দীনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি ভূমি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার দাশ। বিশেষ অতিথি ছিলেন জেলা সমাজ সেবা কার্যালয়ের সহকারি পরিচালক বিশ্বজিৎ চাকমা, রাঙামাটি প্রতিবন্ধী সেবা ও স্বাস্থ্য কেন্দ্রের ডা. উক্রাচিং মারমা। স্বাগত বক্তব্য রাখেন- রাঙামাটি বধির কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক টিটু চৌধুরী (বধির) ও মুক্তা বেগম (বধির)। সাংকেতিক ভাষায় অনুষ্ঠান পরিচালনা করেন রাঙামাটি বধির বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাছিনা বেগম  (দোভাষী)।

এসময় বধিরদের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের প্রত্যেকটি জেলায় বধির প্রতিবন্ধীদের নামে জায়গা, বিদ্যালয়, ভবন, অফিস ছাত্রাবাস থাকলেও অতি দুঃখের বিষয় রাঙামাটি পাবর্ত্য জেলায় বধিরদের নামে কোন জায়গা, বিদ্যালয় বা ছাত্রাবাস নাই। আমাদের রাঙামাটিতে লেকের পাশে অনেক সরকারি খাস জায়গায় অনেকেই দখল করে ব্যবহার করছেন। আমরা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানাবো যে, বধিরদের জন্য যাতে ১টি জায়গা বরাদ্দ দেওয়া হয় এবং সে জায়গায় বিদ্যালয় বা ছাত্রাবাস নির্মাণের ব্যবস্থা করা হয়।

এদিকে বধিরদের পক্ষ থেকে এ বক্তব্যের প্রেক্ষিতে প্রধান অতিথি রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি ভূমি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অঞ্জন কুমার দাশ একটি জায়গা ব্যবস্থা কর দেওয়ার আশ্বাস দেন।