বৈসাবি উপলক্ষে ভিবিডি রাঙামাটির ভিন্নধর্মী ইভেন্ট


নিজস্ব প্রতিবেদক    |    ০৪:৪৭ পিএম, ২০২১-০৪-১৪

বৈসাবি উপলক্ষে ভিবিডি রাঙামাটির ভিন্নধর্মী ইভেন্ট

বিজু পার্বত্য অঞ্চলে বসবাসরত আদিবাসী সম্প্রদায়ের অন্যতম প্রধান আনন্দ-উৎসব। বাংলা বছরের শেষ দুই দিন ও নববর্ষের দিন এই উৎসব পালন করা হয়। কিন্তু বর্তমানে দেশজুড়ে করোনাকালীন সংকটপূর্ণ লকডাউন পরিস্থিতিতে আদিবাসী সম্প্রদায়ের এমন উৎসব পালন দুঃসাধ্য ব্যতীত স্বাভাবিক জীবন-যাপনই মুশকিল হয়ে দাঁড়িয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে আমরা ভিবিডি রাঙ্গামাটি জেলা আদিবাসীদের এমন পরিস্থিতিতে পাশে দাঁড়াবার নিমিত্তে একটি ভিন্নধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। গত ০৯ তারিখ ভিবিডি রাঙ্গামাটির একটি টিম সার্ভে করে রাঙ্গামাটি জেলার কাঁটাছড়ির নোয়াআদাম এলাকায় কিছু অস্বচ্ছল পরিবার খুঁজে বের করেছে যাদের এবার তাদের পরিবার নিয়ে বিজু উদযাপন করার সামর্থ্য নেই ।

এই ৪ দিনে বেশকিছু পরিবারের হাতে বাজার সামগ্রী তুলে দেওয়া ভিবিডির সদস্যদের কাছে ছিলো বেশ চ্যালেঞ্জের কাজ। তার তাদের ভলান্টিয়ারগণ নিজেদের সামর্থ্য অনুযায়ী রেজিস্ট্রেশন ফি দিয়ে এবং বিভিন্ন শুভাকাঙ্ক্ষীদের নিকট হতে ছোট ছোট ডোনেশন কালেক্ট করে ইভেন্টটি সম্পন্ন করেছেন ।

সবার সহযোগিতায় আজ সোমবার তারা দূর্গম পথ পারি দিয়ে রাঙ্গামাটির প্রধান শহর হতে পানি পথে কাঁটাছড়ির নোয়াদাম এলাকায় বিজুর উপহার সামগ্রী পোঁছে দেই । উপহার পেয়ে পরিবারগুলো খুব খুশি হয়েছে এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। মাত্র ৪ দিনের প্রচেষ্টায় পরিবারগুলোর মাঝে আনন্দ ছড়াতে পেরে ভিবিডি রাঙ্গামাটির ভলান্টিয়ারগণ খুবই আনন্দিত।