মাতৃভাষা দিবসে দীঘিনালায় পিসিপির র‌্যালি ও ছাত্র সমাবেশ


আল মামুন    |    ১১:৪৯ পিএম, ২০২১-০২-২১

মাতৃভাষা দিবসে দীঘিনালায় পিসিপির র‌্যালি ও ছাত্র সমাবেশ

মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খাগড়াছড়ির দীঘিনালায় র‌্যালি ও ছাত্র সমাবেশ করেছে ইউপিডিএফ গণতান্ত্রিক সমর্থিক পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।  

রবিবার সকাল ৯টায় দিঘীনালা কল্পরঞ্জন মাঠ থেকে র‌্যালি করে উপজেলার শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। র‌্যালি শেষে ছাত্র সমাবেশ করে সংগঠনটি। এতে দিঘীনালা,মহালছড়ি,খাগড়াছড়ি ও কলেজ প্রতিনিধিরা অংশ নেয়। “অস্বিত্ব রক্ষার সংগ্রামে এগিয়ে আসুন” স্লোগানে পার্বত্য চট্টগ্রাম চুক্তি মোতাবেক স্ব-স্ব মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষার পূর্ণাঙ্গ বাস্তবায়নসহ অতিদ্রুত শিক্ষক নিয়োগের দাবী এই ছাত্র সমাবেশের আয়োজন করা হয়। 

পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)র কেন্দ্রীয় উপস্থাপনা করেন তথ্য ও প্রচার সম্পাদক সুবরণ চাকমার সঞ্চালনায় সভাপতি দীপন চাকমার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, এমএন লারমা সমর্থিক জে.এস.এস এর কেন্দ্রীয় কমিটির শিক্ষা,সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক প্রীতিময় চাকমা। 

এতে বিশেষ অতিথি ছিলেন, ইউপিডিএফ গণতান্ত্রিক এর রাঙ্গামাটি জেলা শাখার সভাপতি বরুণ কার্বারি,যুব সমিতির দিঘীনালা শাখার সাংগঠনিক সম্পাদক সমীরন চাকমা প্রমূখ। 

এতে প্রধান অতিথি বলেন, ভাষা রক্ষার জন্য শুধুমাত্র আন্দোলন নয় এর জন্য প্রয়োজন নিজ মাতৃভাষা চর্চা। তাহলে পরবর্তীতে আমরা আমাদের অধিকারের প্রতি আরো বেশি সচেতন হতে পারবো। সে সাথে স্ব-স্ব জাতিগোষ্টির ভাষার উপর দীর্ঘমেয়াদী প্রশিক্ষণসহ শিক্ষক নিয়োগের উপর গুরুত্বারোপ করেন বক্তারা। প্রয়োজনে আন্দোলনের দূর্গ গড়ে তোলার উদাত্ত আহ্বান জানানো হয় ছাত্র সমাবেশে।