রাঙামাটির চন্দ্রিমায় চলছে দু’দিনব্যাপী পৌষ পিঠা উৎসব


নিজস্ব প্রতিবেদক    |    ০৩:৫৩ এএম, ২০২১-০১-১৬

রাঙামাটির চন্দ্রিমায় চলছে দু’দিনব্যাপী পৌষ পিঠা উৎসব

পাহাড়ে আগত পর্যটকদের মাঝে এখানকার ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি আবহমান বাংলার এতিহ্যবাহি পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে পার্বত্য রাঙামাটি শহরে। শহরের শহীদ মিনার সংলগ্ন কাপ্তাই হ্রদের নয়নাভিরাম দৃশ্য অবলোকন কেন্দ্র চন্দ্রিমা রিভার ভিউপার্ক এন্ড রেষ্টুরেন্ট এর আয়োজনে শুক্রবার থেকে দুইদিন ব্যাপী পৌষ পিঠা উৎসবের উদ্বোধন করেছেন রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

শুক্রবার বিকেলে এই উব্দোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চন্দ্রিমার স্বত্তাধিকারি রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোঃ শামসুল আলম, রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, চন্দ্রিমার পরিচালক ও রাঙামাটি চেম্বার অব কমার্সের পরিচালক নেসার আহম্মেদ, দৈনিক রাঙামাটি পত্রিকার প্রকাশক জাহাঙ্গীর কামাল, বনরূপা ব্যবসায়ি সমিতির সভাপতি আবু ছৈয়দ, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ ও রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলমগীর মানিকসহ সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পিঠা উৎসবকে ঘিরে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক সন্ধ্যার।

পৌষ পিঠা উৎসব-২০২১ এর আহবায়ক সাফিয়া আফরিন ও সদস্য সচিব ঝিমি কামাল জানিয়েছেন, পর্যটন শহর রাঙামাটিতে আগত পর্যটকবৃন্দ এবং স্থানীয় বাসিন্দাদের মাঝে শীতকালীণ এই পিঠা উৎসবের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। পাহাড়ের ঐতিহ্যবাহি বিভিন্ন ধরনের পিঠার পাশাপাশি সমতল এলাকার সুস্বাধু পিঠাও এই পিঠা মেলায় তুলে ধরা হয়েছে। বাহারি রংয়ের বিভিন্ন রকমের  ডিজাইনের পিঠা নিজ বানিয়ে সেগুলো নিয়ে মেলায় অংশ নিয়েছেন প্রায় ২০জন নারী উদ্যোক্তা। 

পিঠা উৎসবের উদ্বোধন করতে গিয়ে জেলাপ্রশাসক নিজেই তার বাসার জন্য এবং আগত অথিতি ও দর্শনার্থীদের খাওয়ানোর জন্য হরেক রকমের পিঠা ক্রয় করেন এবং চন্দ্রিমা রেষ্টুরেন্টে কিছুক্ষণ অবস্থান করে নানা রকম পিঠা খেয়ে স্বাদ উপভোগ করেন।